Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গভীর নিম্নচাপে উপকূলে জলোচ্ছ্বাসের আভাস

ভ্যাপসা গরম অব্যাহত : বৃষ্টিপাত বৃদ্ধির সম্ভাবনা : বন্দরে ৩ নম্বর সঙ্কেত

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি গতকাল সোমবার সন্ধ্যায় ভারতের উড়িষ্যার কাছে অবস্থান করছিল। এ কারণে সাগর উত্তাল রয়েছে। আবহাওয়া সতর্কতায় জানা গেছে, গভীর নিম্নচাপের প্রভাবে স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৩ ফুট উঁচু জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে দেশের সমুদ্র উপকূল, চর, দ্বীপাঞ্চল। সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর সতর্ক সঙ্কেত দেখানো হচ্ছে। গভীর নিম্নচাপের প্রভাবের পাশাপাশি বাংলাদেশের উপর আবারো সক্রিয় হয়েছে মৌসুমী বায়ু। তবে গতকাল সন্ধ্যা পর্যন্ত উপকূলীয় অঞ্চল ও দেশের অধিকাংশ স্থানে বিক্ষিপ্ত হালকা, গুঁড়ি গুঁড়ি থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। ভাদ্র মাসের শেষের দিনগুলোতেও ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। দুর্বিষহ জনজীবন। আজ মঙ্গলবার বৃষ্টিপাত বৃদ্ধির আভাস রয়েছে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৫.৭ এবং সর্বনিম্ন রাজারহাটে ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৩.৬ এবং সর্বনিম্ন ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস। গেল ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, রংপুরসহ অনেক এলাকায় বৃষ্টিপাত হয়নি। বিচ্ছিন্নভাবে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় গোপালগঞ্জে ৪৭ মিলিমিটার।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাসের সম্ভাবনা রয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। বর্তমানে মৌসুমী বায়ু বাংলাদেশের সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।
গভীর নিম্নচাপের সতর্কবার্তা : আবহাওয়ার বিশেষ সতর্কবার্তায় আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর সংলগ্ন উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে গতকাল সন্ধ্যায় ভারতের উড়িষ্যা ও সংলগ্ন এলাকায় অবস্থান করে। এটি আরো পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
গভীর নিম্নচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।
গভীর নিম্নচাপটির প্রভাবে উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি. পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৩ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিারাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিম্নচাপ

২৬ সেপ্টেম্বর, ২০২১
১৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ