Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৯/১১ হামলার গোপন নথিতে যা আছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:৩৯ এএম

২০ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ার হামলার তদন্তের নথি প্রথমবারের মতো প্রকাশ করেছে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে স্থানীয় সময় রোববার (১১ সেপ্টেম্বর) ১৬ পৃষ্ঠার নথি প্রকাশ করা হয়।

সিএনএন জানায়, প্রকাশিত নথিতে পাওয়া গেছে, ৯/১১ এর ভয়াবহ হামলার পিছনে সউদীর রাজকীয় সরকারের সম্পৃক্ত থাকার প্রমাণ পাওয়া যায়নি। বিমান ছিনতাইকারীরা যুক্তরাষ্ট্রে তাদের সউদী সহযোগীদের সঙ্গে যোগাযোগ করেছিল।
১৬ পৃষ্ঠার ওই নথিতে এই হামলার বিষয়ে ২০১৬ সালে ‘অপারেশন এনকোর’ এর তথ্য প্রকাশিত হয়েছে। ওই অপরেশনে ৯/১১ হামলায় উল্লেখযোগ্য লজিস্টিক সাপোর্ট কারা করেছিল সে বিষয়ে ব্যাপক অনুসন্ধান চালানো হয়।
এতে বলা হয়েছে, হামলাকারীদের সঙ্গে সউদী সহযোগীদের (একাধিক ব্যক্তি ও ফোন কল) যোগাযোগ ছিল। তারা নাওয়াল আল হাজমি এবং খালিদ আল মিধারকে সহায়তা প্রদান করেন।
প্রকাশিত মার্কিন গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে এসেছে, দুজন উড়োজাহাজ ছিনতাইকারীকে ভ্রমণে সহায়তা ও অর্থায়নে জড়িত ছিল সউদী শিক্ষার্থী ওমর আল-বিয়ুউমী।
টুইন টাওয়ার হামলায় নিহতদের পরিবার ক্রমাগত দাবি করে আসছিল- ওই হামলায় সউদী আরব যুক্ত ছিল। তাদের দাবির মুখেই নথি প্রকাশের আদেশ দেন বাইডেন।
এদিকে যুক্তরাষ্ট্রের সউদী দূতাবাস এই নথি প্রকাশের ঘটনাকে স্বাগত জানিয়েছে এবং ধারাবাহিকভাবে সেটি প্রকাশ করার আহ্বান জানিয়েছে।২০০১ সালের ১১ সেপ্টেম্বর চারটি যাত্রীবাহী বিমান ছিনতাই করে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভবনে হামলা চালানো হয়।
এছাড়া ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পাশাপাশি যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদরদপ্তর পেন্টাগনেও হামলা চালানো হয়। আরেকটি বিমান আছড়ে পড়ে পেনসিলভেনিয়ার এক মাঠে।
এদিকে আমেরিকানদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। শনিবার (১১ সেপ্টেম্বর) ভয়াবহ টুইন টাওয়ার হামলার ২০ বছর পূর্ণ হয়েছে। দুই দশক আগের এইদিনে নিহতদের স্মরণ করতে এক ভিডিওবার্তায় একথা বলেছেন বাইডেন।
হামলার পর তৎপর উদ্ধারকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেছেন, আমরা তাদের সবাইকে সম্মান জানাই যারা জীবনের ঝুঁকি নিয়েছিল এবং জীবন দিয়েছে। সেই ঘটনার পর যতসময়ই কেটে যাক না কেন, স্মরণ করলে মনে হয় এসব যেন মাত্র কয়েক সেকেন্ড আগের খবর। সূত্র : সিএনএন, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ