Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মাঝি মাল্লাদের নাচ-গানে মুখরিত গোয়ালী বিল

নওগাঁয় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা

নওগাঁ জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

নওগাঁয় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আর এই প্রতিযোগিতা দেখতে হাজার হাজার নারী, পুরুষ, বৃদ্ধ, কিশোর-কিশোরী ভিড় করেন। গতকাল বৃহস্পতিবার বিকেলে সদর উপজেলার শৈলগাছী ইউনিয়নের গোয়ালী বিলে ১৬তম এই নৌকা বাইচের আয়োজন করে গুমারদহ এলাকাবাসী। এ সময় প্রধান অতিথি হিসাবে প্রতিযোগিতায় প্রথম ও দ্বিতীয় স্থানকারীদের হাতে পুরষ্কার তুলে দেন সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন। সরেজমিনে দেখা গেছে, বাইচের নৌকার বৈঠার ছলাৎ ছলাৎ শব্দ আর মাঝি মাল্লাদের নাচ গানে মুখরিত গোয়ালী বিল। বিলে বন্যার পানি প্রবেশ করায় চারিদিকে পানি থৈ থৈ করছে। অন্যদিকে, করোনাভাইরাসে দীর্ঘ দিনের লকডাউনে ঘরবন্দি মানুষজন অতিষ্ঠ হয়ে বিনোদন পেতে এই নৌকা বাইচ দেখতে এসেছে। দীর্ঘদিন পর নৌকা বাইচ দেখতে শিশু কিশোর, যুবক যুবতী এবং বৃদ্ধসহ বিভিন্ন বয়সীরা নৌকা, বাড়ির ছাদে, রাস্তায়সহ বিভিন্ন মাধ্যমে বিনোদন উপভোগ করেছেন। নৌকা বাইচ প্রতিযোগিতায় বিভিন্ন এলাকার ৮টি নৌকা অংশগ্রহণ করে। আয়োজকরা জানান, গ্রামীণ ঐতিহ্য টিকিয়ে রাখতে এবং মানুষকে আনন্দ দিতেই প্রতি বছরের ন্যায় এবারো নৌকা বাইচের আয়োজান করা হয়। সঠিক পৃষ্ঠপোষকতা পেলে ঐতিহ্যবাহী এই নৌকাবাইচ আরো আকর্ষণীয় হয়ে উঠবে। আবহমান গ্রাম-বাংলার কৃষ্টি ধরে রাখতে এভাবে প্রতিবছরই এখানে নৌকাবাইচের আয়োজন হবে বলে জানান তারা।

এ সময় প্রধান অতিথি সংসদ সদস্য ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন বলেন, নৌকা বাইচ প্রতিযোগীতা দেখে খুবই মুগ্ধ হয়েছি। বহু মানুষ নৌকাবাইচ দেখতে এসেছেন। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখে সত্যি খুব আনন্দিত হয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গোয়ালী বিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ