Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিক্ষুব্ধদের মন বুঝতে টিম!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

আগামী বছর ভারতের উত্তরপ্রদেশ, পাঞ্জাব ও ত্রিপুরার বিধানসভা নির্বাচনের আগে বিক্ষুব্ধ জি-২৩ গোষ্ঠীর নেতাদের বাড়তি গুরুত্ব দিতে চলেছে কংগ্রেস হাইকম্যান্ড। আলোচনার জন্য বর্ষীয়ান কংগ্রেস নেতা দিগ্ধিজয় সিংকে দায়িত্ব দিয়ে একটি কমিটি গঠন করেছে। সেই কমিটিতে আছেন প্রিয়াঙ্কা গান্ধীও।
এই কমিটিই দলের বিভিন্ন স্তরের নেতাদের সঙ্গে আলোচনা করে জাতীয় স্তরে ইস্যুভিত্তিক আন্দোলনের কর্মসূচি স্থির করবে। কমিটি নানা ইস্যুতে যৌথ আন্দোলনের সময়ে অন্যান্য রাজনৈতিক দলের নেতা-নেত্রীদের সঙ্গে সমন্বয় সাধনের কাজও করবে।
বিভিন্ন রাজ্যে দলের বর্তমান অবস্থা সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল কংগ্রেস হাইকম্যান্ড। তারা ভালোই জানে, উত্তরপ্রদেশ, পাঞ্জাব ও ত্রিপুরার মতো রাজ্যে বিধানসভা নির্বাচনে ভরাডুবি মানে ২০২৪ লোকসভা নির্বাচনের প্রাক্কালে দলের পুনরুত্থানের সম্ভাবনায় সম্পূর্ণ জলাঞ্জলি দিয়ে দেওয়া।
গুলাম নবি আজাদ, আনন্দ শর্মা, কপিল সিবাল, শশী থারুর, মনীশ তিওয়ারি, বীরাপ্পা মইলি, ভূপিন্দর হুডা, মুকুল ওয়াসনিকদের মতো প্রভাবশালী জি-২৩ নেতাদের বেশির ভাগের সঙ্গেই প্রবীণ কংগ্রেস নেতা, মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও রাজ্যসভার এমপি দিগ্ধিজয়ের ব্যক্তিগত হৃদ্যতা রয়েছে। এবার সেই ‘সখ্য’কেই হাতিয়ার করতে চাইছে হাইকম্যান্ড।
রাজনৈতিক মহল মনে করছে, এই পরিস্থিতিতে মোদি সরকারবিরোধী যে কোনও বড় ইস্যুতে ভারতের বিভিন্ন প্রান্তে যৌথ কর্মসূচি প্রণয়ন করার সময়ে রাহুল গান্ধীর পরিবর্তে দিগ্ধিজয় ও প্রিয়াঙ্কা গান্ধীকে সামনে রাখলে তৃণমূলকে পাশে পাওয়া সম্ভব। আর কংগ্রেসের হাইকম্যান্ডের তেমনই ভাবনা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ