Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২১, ১২:১০ এএম

পুনরাবৃত্তি
আফগানিস্তানের নতুন ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ পালিয়ে যাওয়া আফগান কর্মকর্তাদের দেশে ফিরে আসার আহ্বান জানিয়ে পুনরাবৃত্তি করে বলেছেন, তাদের নিরাপত্তা ও সুরক্ষার নিশ্চয়তা দেয়া হচ্ছে। তিনি বলেন, তার তত্ত্বাবধায়ক সরকার কূটনীতিক, দূতাবাস ও মানবিক সহায়তাকারী প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তার নিশ্চয়তা দিচ্ছে। তিনি জোর দিয়ে বলেন, তারা ধর্মের ঊর্ধ্বে উঠে সব দেশের সাথে ইতিবাচক ও শক্তিশালী সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। আখুন্দ বলেন, আফগানিস্তানের ইতিহাসের এই ঐতিহাসিক মুহূর্তের জন্য আমরা বিপুল অর্থ ও জীবনহানির ক্ষতির শিকার হয়েছি। আল—জাজিরা।

ক্ষমা চাইলেন গনি
আফগানিস্তানের পলাতক প্রেসিডেন্ট আশরাফ গনি এক বিবৃতিতে জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। তিনি বলেছেন, তালেবানের হাতে কাবুলের ক্ষমতা দখল হওয়ার সময় সবকিছু যেভাবে ঘটেছে সেজন্য তিনি জনগণের কাছে ক্ষমা চান। দৃশ্যত নিজের দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার জন্যই আশরাফ গনি আফগান জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন। তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পালনের সময় নিজের অর্থনৈতিক কর্মকাণ্ডকে স্বচ্ছ হিসেবে তুলে ধরে বলেন, দেশ থেকে পালিয়ে যাওয়ার সময় তিনি বিপুল অঙ্কের অর্থ সঙ্গে করে নিয়ে গেছেন বলে যে খবর প্রচার করা হয়েছে সে ব্যাপারে তিনি তদন্তের মুখোমুখি হতে রাজি আছেন। এএফপি।

১৫ হাজার আইসক্রিম
ইতিহাসের রেকর্ড উষ্ণ গ্রীষ্মকাল পার করছে ইতালি। এমতাবস্থায় কিছুটা শীতল আবেশ দিতে কারাবন্দিদের ১৫ হাজার আইসক্রিম পাঠিয়েছেন পোপ ফ্রান্সিস। রাজধানী রোমের দুটি কারাগারে ওই আইসক্রিমগুলো সরবরাহ করা হয়েছে। শহরের রেজিনা কোয়েলি এবং উপশহরের রেবিববিয়া কারাগারে এই আইসক্রিমগুলো পোপের হয়ে পাঠান ভ্যাটিকানের আলমোনের কার্ডিনাল কনরাড ক্রাজেওয়েস্কি। ভ্যাটিকানের এক বিবৃতিতে বলা হয়, পোপের দাতব্য অফিস এই গ্রীষ্মে ‘ছুটিতে যায়নি’। এর পরিবর্তে ভ্যাটিকানের স্বেচ্ছাসেবীরা তাদের সময় কাটিয়েছেন ‘বন্দিদের সঙ্গে দেখা করা এবং বিপদগ্রস্তদের সান্ত্বনা দেয়ার মতো কাজ’ করে। গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ