Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুস্তাফিজের আঘাতে টালমাটাল নিউজিল্যান্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ৫:২৫ পিএম

প্রথম ১০ ওভারের মধ্যে মাত্র এক ওভার বলে করেন মুস্তাফিজুর রহমান। এরপর তাকে ১৬তম ওভারে ফেরান অধিনায়ক মাহমুদুল্লাহ। ফিরেই টম ব্লান্ডলকে ৪ রানে আউট করেন মুস্তাফিজ। টম ব্লান্ডলকে ফেরানোর তিন বল পরই কোল ম্যাককঞ্চিকে দারুণ এক ক্যাচে ফেরান মুস্তাফিজুর রহমান। শূন্য রানে তিনি কট অ্যান্ড বোল্ড করেন ম্যাককঞ্চিকে।

সংক্ষিপ্ত স্কোর : নিউজিল্যান্ড ১৭ ওভারে ৮২/৭

নাসুমের স্পিনে চাপে নিউজিল্যান্ড

পরের ওভারে নাসুমের দারুণ এক ডেলিভারিতে বোল্ড হন নিকোলস। এরপরের বলেই গ্র্যান্ডহোমকেও প্যাভিলিয়নের পথ দেখান বাঁহাতি এই স্পিনার। তবে হ্যাটট্রিকের সুযোগ তৈরি করা নাসুম শেষ পর্যন্ত চেষ্টা করেও ব্লান্ডেলকে ফেরাতে পারেননি।

সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড ১১.৩ ওভারে ৫২/৫

চাপে উইকেট ছুঁড়ে দিলেন ল্যাথাম, ক্রিজে নিকোলস

পাওয়ার প্লে শেষেও নিয়ন্ত্রিত বোলিং চালিয়ে যায় বাংলাদেশ। ফলে ১০ ওভার পর্যন্ত ৫'র ওপর রান রেটে উঠেনি নিউজিল্যান্ডের। এরপর ১১তম ওভারের দ্বিতীয় বলে শেখ মেহেদির ফ্লাইটেড ডিলেভারিকে এগিয়ে এসে সিঙ্গেল নিতে গিয়ে স্টাম্পিং হন ল্যাথাম। ২৬ বলে ২১ রান করে ফেরেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর : নিউজিল্যান্ড ১১.২ ওভারে ৫২/৩

কিউইদের চেপে ধরেছে টাইগার বোলাররা

শুরুতেই কিউই শিবিরে ধাক্কা দিয়েছিলেন নাসুম আহমেদ। সফরকারীদের স্পিনিং অলরাউন্ডার রাচিন রাবিন্দ্রকে রানের খাতা খুলতেই দেননি তিনি। পরে বড় শট খেলতে পারা অভিজ্ঞ ব্যাটসম্যান ফিন অ্যালেনকে (১২) ফেরালেন অল্পতেই।

দুই ওপেনারকে হারিয়ে তাতেই চাপে পড়েছে কিউইরা। অ্যালেন ফেরার আগে ২.৪ ওভারে ১৬ রান থেকে আর মাত্র ৬ রান যোগ করতে পরের তিন ওভারে। টাইগার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পাওয়ার প্লের ৬ ওভারে মাত্র ২২ রান তুলতে পেরেছেন লাথামরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ ৬ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ২২ রান। ক্রিজে আছেন উইল ইয়ং (৩) ও অধিনায়ক টম লাথাম (৭)।

নাসুমের দ্বিতীয় উইকেট অ্যালেন

উইকেট হারালেও অপরপ্রান্তে থাকা ফিন অ্যালেন আক্রমণাত্মক মনোভাবে খেলে স্কোরবোর্ডে রান যোগ করতে থাকেন। রিভার্স সুইপে ছক্কা হাঁকিয়ে সাকিবের ওভারে নেন ১০ রান। কিন্তু পরের ওভারে নাসুমের বলে একই শট খেলতে গিয়ে সাইফউদ্দিনের হাতে ধরা পড়েন এই ওপেনারও।

সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড ৩ ওভারে ১৬/২

ওভারেই নাসুমের আঘাত

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওভারে উইকেট পেয়েছেন নাসুম আহমেদ। টাইগার স্পিনারকে সুইপ করতে যেয়ে চতুর্থ বলে শূন্য রানে আউট হন নিউজিল্যান্ড ওপেনার রাচিন রাভিন্দ্রা।

টস হেরে বোলিংয়ে বাংলাদেশ

তৃতীয় টি-টোয়েন্টির মতো সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতেও টস জিতে ব্যাটিং নিয়েছে নিউজিল্যান্ড। সর্বশেষ ম্যাচটি জিতে নেওয়ায় কিউইদের সামনে সমতা ফেরানোর সুযোগ। আর ২-১ ব্যবধানে এগিয়ে থাকায় বাংলাদেশের সামনে সুযোগ সিরিজ নিশ্চিত করার।

সেই লক্ষ্যে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে আজও একই একাদশ নিয়ে মাঠে নামছে স্বাগতিকরা। নিউজিল্যান্ড একাদশে পরিবর্তন দুটি। জ্যাকব ডাফি ও স্কট কুগলেইনের বদলে ঢুকেছেন হামিশ ব্যানেট ও ব্লেয়ার টিকনার।

বাংলাদেশ একাদশ : নাঈম শেখ, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটকিপার), আফিফ হোসেন, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড একাদশ : ফিন অ্যালেন, রাচিন রবীন্দ্র, উইল ইয়াং, টম ল্যাথাম (অধিনায়ক ও উইকেটকিপার), কলিন ডি গ্র্যান্ডহোম, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, কোল ম্যাকনকি, এজাজ প্যাটেল, হামিশ ব্যানেট ও ব্লেয়ার টিকনার।

সিরিজ জয়েই চোখ বাংলাদেশের

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জয়ের পর সিরিজ জয়েরও সম্ভাবনা তৈরি হয়েছে, ৫ ম্যাচ সিরিজে প্রথম দুই ম্যাচ জিতে সেই সম্ভাবনার পালে হাওয়াও লেগেছিল বেশ। তবে ৭৬ রানের বিপর্যয়ে অপেক্ষাটা বেড়েছে টাইগারদের, তৃতীয় ম্যাচের ব্যাটিং বিপর্যয় ভুলে তাই আজই সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ ক্রিকেট দল।

মিরপুরে আজ চতুর্থ টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ, ২-১ এ এগিয়ে থাকা বাংলাদেশের লক্ষ্য জয়। তবে সর্বশেষ ম্যাচের অভিজ্ঞতা মোটেও স্বস্তিতে থাকতে দিবে না টাইগারদের, ১২৯ রানের ছোট লক্ষ্যেও যে ম্যাচটি জেতা হয়নি তাদের।

নিউজিল্যান্ডকে গুড়িয়ে দিয়ে সিরিজ শুরু করেছিল বাংলাদেশ, দ্বিতীয় ম্যাচে শেষ দিকে নাটকীয়তায় কিছুটা উত্তেজনা ছড়ালেও সহজ জয়ই পেয়েছিল তারা। টানা দুই জয়, অস্ট্রেলিয়া সিরিজের অভিজ্ঞতা ও অনভিজ্ঞ ও তারুণ্য নির্ভর নিউজিল্যান্ড ঘুরে দাঁড়াতে পারবে না বলেই ধরে নেওয়া হচ্ছিলো। কিন্তু তেমনটা ঘটেনি, বাংলাদেশই এখন উল্টো চাপে বলা যায়।

টানা দুই হারে সিরিজ শুরুর পর তৃতীয় ম্যাচে এসে দুর্দান্ত জয় নিউজিল্যান্ডকেও বেশ আশাবাদী করে তুলছে, বিশেষ করে আজকের ম্যাচে তারা বাংলাদেশকেই চাপে দেখতে পাচ্ছে। দলটির ভারপ্রাপ্ত হেড কোচ গ্লেন পকন্যাল জানিয়েছেন, এই ম্যাচে জিতে সিরিজে টিকে থাকতে চায় তার দল।

বোলিংটা মন্দ হচ্ছে না বাংলাদেশের, মিরপুরের কন্ডিশন কাজে লাগিয়ে বেশ সফলই বলা যায় টাইগার বোলারদের। তবে দুশ্চিন্তা বাড়াচ্ছে ব্যাটারদের বাজে পারফর্মেন্স, প্রথম টি-টোয়েন্টিতে ৬১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে লক্ষ্যে পৌঁছাতে খেলতে হয়েছে ১৫ ওভার। দ্বিতীয় ম্যাচে ওপেনাররা দুর্দান্ত শুরু এনে দিলেও মিডল অর্ডারের ব্যর্থতার কারণে বড় পুঁজি পাওয়া হয়নি বাংলাদেশের, যদিও জয় নিয়েই মাঠ ছাড়ে টাইগাররা।

ব্যাটিংয়ে বাংলাদেশের কঙ্কাল বেরিয়ে এসেছে তৃতীয় ম্যাচে, নিউজিল্যান্ডের দেওয়া ১২৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে শুরুটা একেবারে মন্দ ছিল না লিটন দাস ও নাঈম শেখের। কিন্তু এরপরই ব্যাটারদের একের পর এক বাজে শট সিলেকশন ও নেতিবাচক মানসিকতায় ৭৬ রানেই গুটিয়ে যেতে হয়েছে, হারতে হয়েছে ৫২ রানের বড় ব্যবধানে।

আগের ম্যাচ হারলেও স্বাগতিকদের একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা কম, লিটন-নাঈম জুটির উপরেই আস্থা রাখতে পারে টিম ম্যানেজমেন্ট। ক্রিকেটে সবচেয়ে গুরুত্বপূর্ণ পজিশান ৩ নাম্বার নিয়ে পরিক্ষা-নিরিক্ষার ফল মোটেও ভালো হচ্ছে না, আজ সাকিবকেই সেখানে দেখা যেতে পারে।

মিরপুরে ম্যাচটি শুরু বাংলাদেশ সময় বিকেল ৪টায়, সরাসরি দেখা যাবে টি-স্পোর্টস, জিটিভি ও বিটিভিতে। এছাড়া ইউটিউব প্ল্যাটফর্মেও দেখা যাবে ম্যাচটি, সিরিজের শেষ টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ১০ সেপ্টেম্বর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ