Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

কে হচ্ছেন হাটহাজারী মাদ্রাসার মহাপরিচালক ?

দেশজুড়ে আলোচনার ঝড়ঃআজ নির্ধারণ করবে শুরা কমিটি

হাটহাজারী সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫৮ এএম

উপমহাদেশের দ্বিতীয় বৃহৎতম কওমি মাদ্রাসা আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলুম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় এবার কে হচ্ছেন মহাপরিচালক, মুহতামিম? এনিয়ে আজ বুধবার হবে শুরা বৈঠক। নির্বাচিত করবেন মাদ্রাসার মহাপরিচালক, মুহতামিম! কওমি অঙ্গনের সর্বোচ্চ বিদ্যাপীঠ এ মাদ্রাসায় দীর্ঘদিন ধরে মহাপরিচালকের পদে ছিলেন আল্লামা আহমদ শফী। বছরখানেক আগে ছাত্রদের আন্দোলনের তোপের মুখে তিনি এ 'পদ' থেকে পদত্যাগ করেন। সেই থেকে 'মহাপরিচালক' পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি।তিন জন সিনিয়র শিক্ষক দিয়ে তিন সদস্যের একটি কমিটি (প্যানেল মুহতামিম) এর মাধ্যমে পরিচালিত হচ্ছে মাদ্রাসা। ওই কমিটিতে রাখা হয়- মাওলানা আব্দুস ছালাম চাটগাঁমী, আল্লামা শেখ আহমদ, মাওলানা ইয়াহিয়া। অদৃশ্যভাবে আল্লামা জুনায়েদ বাবুনগরীই মাদ্রাসার পরিচালনাসহ সার্বিক বিষয়ে সিদ্ধান্ত দিতেন বলে জানা যায়। যে কারণে মহাপরিচালক পদে কেউ না থাকলেও শূন্যতা অনুভব করেনি মাদ্রাসা কর্তৃপক্ষ।

হেফাজতে ইসলামের আঁতুড়ঘর হিসেবে পরিচিত এই মাদ্রাসার মহাপরিচালক,আল্লামা আহমদ শফীর পরবর্তী মহাপরিচালক হিসেবে আলোচনায় রয়েছেন মাদ্রাসার পাঁচ সিনিয়র শিক্ষক। তাঁরা হলেন- মাদ্রাসা পরিচালনা কমিটির তিন সদস্য মাওলানা আব্দুস ছালাম চাটগাঁমী, আল্লামা শেখ আহমদ এবং মাওলানা ইয়াহিয়া। এ ছাড়া আলোচনায় রয়েছেন মুফতি জসিম উদ্দিন এবং মাওলানা শোয়েবও।

হাটহাজারী মাদ্রাসার শুরা সদস্য, ফতেপুর নছেরুল উলুম মাদ্রাসার মহাপরিচালক মাওলানা মাহমুদুল হাসান বলেন, আগামীকাল কাল বুধবার হাটহাজারী মাদ্রাসার শুরা সদস্যদের বৈঠক হবে। এতে মহাপরিচালক (মুহতামিম), সহকারী মহাপরিচালক (নায়েবে মুহতামিম) ও শায়খুল হাদিস, শিক্ষা পরিচালক নির্বাচন করা হবে। এরই মধ্যে দাওয়াতনামা শুরার সব সদস্যের হাতে পৌঁছে দেওয়া হয়েছে। আল্লামা আহমদ শফীর মৃত্যুর পর মাদ্রাসায় ১৩ জন শুরা সদস্যের মধ্যে আল্লামা জুনায়েদ বাবুনগরী এবং মাওলানা নোমান ফয়জী ইতিপূর্বে মারা গেছেন। বর্তমানে শুরা সদস্যের সংখ্যা ১১ জন।

মাদ্রাসার আরেক শুরা সদস্য, ফটিকছড়ির জামিয়া উবাইদিয়া নানুপুর মাদ্রাসার পরিচালক মাওলানা সালাহউদ্দিন নানুপুরী বলেন, বুধবার শুরা বৈঠক হবে। বৈঠকে সিদ্ধান্ত হবে মাদ্রাসার নতুন মহাপরিচালক কে হবেন। শুরা বৈঠক যেটি ভালো মনে করবে সেটিই সিদ্ধান্ত নেবে। তবে বৈঠকে বাবুনগরীর মৃত্যুতে শূন্য হওয়া পদে নিয়োগ হতে পারে। আল্লামা জুনায়েদ বাবুনগরী একসময় মাদ্রাসার নায়েবে মুহতামিম ছিলেন। কিন্তু মৃত্যুর আগে তিনি পরিচালনার কোনো দায়িত্বে ছিলেন না। তিনি শুধু প্রধান শায়খুল হাদিস ও শিক্ষা সচিবের দায়িত্বে ছিলেন। দ্বীনি এ প্রতিষ্ঠান আশাকরি স্বাভাবিক নিয়মে পরিচালিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাটহাজারী মাদ্রাসা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ