Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৯ হাজার বছর আগের পাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

চীনে একটি প্রাচীন সমাধিক্ষেত্র থেকে ৯ হাজার বছরের পুরোনো মাটির পাত্রের সন্ধান পেয়েছেন প্রত্মতত্ত্ববিদেরা। এই পাত্রগুলো পানীয় পানে ব্যবহার করা হতো বলে মনে করছেন গবেষকেরা। সমাধিক্ষেত্রে পাত্রগুলো পাওয়ায় প্রাচীনকালে মৃত ব্যক্তিদের সম্মানে পানীয় পানের চল ছিল বলেও ধারণা করা হচ্ছে।

জানা গেছে, চীনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ ঝিজিয়াংয়ের কিয়াওতো শহরে পাত্রগুলোর সন্ধান পান একদল গবেষক। মাটির পাত্রগুলো একটি টিলার মধ্যে ছিল। টিলার চারপাশে রয়েছে খাদ। প্রাচীনকালে এখানে মানুষকে সমাহিত করা হতো। গবেষকদের মধ্যে ছিলেন জিয়াজিং ওয়াং। তিনি যুক্তরাষ্ট্রের ডার্টমাউথ কলেজের শিক্ষক। তিনি এই আবিষ্কারকে প্রাচীনকালে ‘সামাজিক সম্পর্কের’ অনন্য দৃষ্টান্ত হিসেবে দেখছেন। তাদের গবেষণা প্রবন্ধটি গত সপ্তাহে প্রকাশিত হয়েছে প্লস ওয়ান নামের একটি আন্তর্জাতিক সাময়িকীতে। এই বিষয়ে এক বিবৃতিতে বিজ্ঞানীরা বলেছেন, ৯ হাজার বছরের পুরোনো এ রকম কোনো মাটির পাত্র এর আগে অন্য কোথায় পাওয়া যায়নি।

গবেষণা নিবন্ধে বলা হয়েছে, পাত্রগুলো খুব বেশি বড় নয়। ২০টি পাত্রের মধ্যে ৭টির গলা লম্বা। এগুলো ‘হু পাত্রের’ মতো, যা পানীয় পানের জন্য মানুষ আগে ব্যবহার করত। ওই মাটির পাত্রগুলো থেকে প্রাচীন জীবাশ্ম নমুনাও সংগ্রহ করেছেন গবেষকেরা। এই নমুনা পরীক্ষা করে দেখেছেন তারা। পরীক্ষার পর পাত্রের ভেতর ভাতের শাঁস, লতাপাতার মিশ্রণ ও অন্যান্য গাছগাছালির উপাদান খুঁজে পেয়েছেন তারা। প্রাচীনকালে পানীয় তৈরির জন্য এগুলো ব্যবহৃত হতো। গবেষকেরা বলছেন, পাত্রের ভেতর এগুলো প্রাকৃতিকভাবে উৎপন্ন হয়নি। পাত্রগুলোতে অ্যালকোহল অবশ্যই ছিল। পূর্ব এশিয়ায় ভাত পচিয়ে অ্যালকোহল তৈরির চল রয়েছে। গবেষকেরা মনে করেন, ওই সময়কার অধিকাংশ অধিবাসী শিকারের ওপর নির্ভরশীল ছিল। বিশেষ রীতি মেনে চলতে হয়তো তারা পানীয় তৈরি করত। সূত্র : ইনডিপেনডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ