Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

আইএসের স্বীকারোক্তি
ইনকিলাব ডেস্ক : ইরাকের কিরকুক শহরের কাছে একটি চেকপোস্টে প্রাণঘাতী হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) । ওই হামলায় ১০ পুলিশ নিহত ও চার জন আহত হন বলে ইরাকি পুলিশের সূত্রগুলো বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে। ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে নিজেদের বার্তা সংস্থা আমাকের মাধ্যমে সোমবার ওই হামলার দায় স্বীকার করে আইএস। কিরকুকের আশপাশের অঞ্চলে গোষ্ঠীটির জঙ্গিরা এখনও সক্রিয়। পুলিশের সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে, হামলকারীরা কিরকুকের ৩০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে রাশাদ শহরের একটি এলাকায় ওই চেকপোস্টে অবস্থানরত পুলিশের ওপর দুই ঘণ্টা ধরে হামলা চালিয়েছে। রয়টার্স।


সেই ভিক্ষুর মুক্তি
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের আলোচিত বৌদ্ধ ভিক্ষু আসিন উইরাথুকে মুক্তি দিয়েছে দেশটির সামরিক জান্তা। কট্টর জাতীয়তাবাদ ও মুসলিমবিরোধী অবস্থানের কারণে বহুবার আসিন উইরাথু আলোচনায় এসেছেন। এ ছাড়া সামরিক বাহিনীর প্রতি অনুরাগী হিসেবেও তিনি পরিচিত। সোমবার মিয়ানমারের সামরিক সরকার জানায়, উইরাথুর বিরুদ্ধে সব অভিযোগ তুলে নেওয়া হয়েছে। তবে এর কোনো কারণ উল্লেখ করা হয়নি। আসিন উইরাথু একটি সামরিক হাসপাতালে চিকিৎসা নেবেন বলে জানানো হয়। তবে তার শারীরিক অবস্থা সম্পর্কেও বিস্তারিত কিছু বলা হয়নি। গত ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে পতন হওয়া নির্বাচিত সরকারের বিরোধিতা করায় কারাগারে ছিলেন এই বৌদ্ধ ভিক্ষু। বিবিসি।


লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের একটি অ্যাপার্টমেন্ট থেকে মার্কিন অভিনেতা মাইকেল কে উইলিয়ামসের লাশ উদ্ধার করা হয়েছে। ৫৪ বছর বয়সি এ অভিনেতা এইচবিওর ড্রামা সিরিজে ‘দ্য ওয়্যারে’ গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন। মার্কিন গণমাধ্যমের বরাতে খবরে বলা হয়, আইনশৃংখলা বাহিনীর সদস্যদের ধারণা— মাত্রাতিরিক্ত ড্রাগ নেওয়ার কারণে তার মৃত্যু হয়েছে। তবে বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি। উইলিয়ামস তিনটি এমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন। বছরের পর বছর ধরে মাদকের সঙ্গে তার সংগ্রাম নিয়ে তিনি খোলামেলা আলোচনা করেছেন। বিবিসি।


পাথর নিক্ষেপ
ইনকিলাব ডেস্ক : নির্বাচনী প্রচারণার সময় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেছেন বিক্ষোভকারীরা। সোমবার কানাডার গেøাবাল নিউজ এ খবর প্রকাশ করেছে। ওন্টারিওর লন্ডনে এ ঘটনা ঘটে। ট্রুডো ঘটনাস্থল ত্যাগ করার সময় বিক্ষোভকারীরা তাকে ঘিরে ফেলে এবং পাথর নিক্ষেপ করা শুরু করে। তারা ট্রুডোর উদ্দেশে অপমানজনক কথাবার্তাও বলেন। এক পর্যায়ে ট্রুডোকে নিরাপত্তা দিতে এগিয়ে আসে নিরাপত্তাবাহিনীর সদস্যরা। তারা হাতে হাত ধরে দাঁড়ান যেন ট্রুডোর শরীরে পাথর না লাগে। পরে তিনি বাসে করে চলে যান। গেøাবাল নিউজ।


বাবা দিবসে
ইনকিলাব ডেস্ক : স¤প্রতি বিশ্ব বাবা দিবস উপলক্ষে নিজের পরিবার ও সন্তানদের সঙ্গে সময় কাটাতে রাজধানী ক্যানবেরা থেকে সিডনিতে উড়াল দেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। কিন্তু লকডাউনের মধ্যে ভ্রমণ করায় ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন তিনি। এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে সিডনি, ক্যানবেরা ও মেলবোর্নসহ অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি রাজ্যে কঠোর লকডাউন চলছে। এর মধ্যেই সাপ্তাহিক ছুটিতে বাবা দিবস উদযাপন করতে প্রাইভেট বিমানে করে সিডনিতে উড়ান দেন প্রধানমন্ত্রী স্কট মরিসন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ