Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খাগড়াছড়িতে বাগান কেটে দিলো সন্ত্রাসীরা

খাগড়াছড়ি প্রতিনিধি | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ৫:০৭ পিএম

খাগড়াছড়ির গুইমারা উপজেলার সিন্দুকছড়ি ইউনিয়নে রাতের আঁধারে নিরীহ তিন বাঙ্গালীর ১৫ একর জায়গায় সৃজিত সেগুন বাগান কর্তন করে ফেলেছে দুর্বৃত্তরা।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) মধ্যরাতে উপজেলার সিন্দুকছড়ি ইউনিয়নের পঙ্খিমুড়া এলাকার পরিত্যক্ত সেনা ক্যাম্পের পাশে মোঃ আবুল বশার, নিরব আলী ও সোহেল রানা নামে তিন বাঙ্গালী কৃষকের সৃজিত বাগানে মর্মান্তিক এ বৃক্ষ নিধনের ঘটনা ঘটে। এ ঘটনায় পাহাড়ের আঞ্চলিক স্বশস্ত্র সংগঠনগুলোকে দায়ী করে অন্তত ৩০ লাখ টাকা ক্ষতি হয়েছে দাবী করেন ক্ষতিগ্রস্থ তিন বাগান মালিক।

ক্ষতিগ্রস্থ বাগান মালিক মোঃ আবুল বশর ও নিরব আলী জানান, পাহাড়ের স্বশস্ত্র উপজাতী সন্ত্রাসীদের দাবীকৃত চাঁদা পরিশোধ করলেও তারা রাতের আধাঁরে এ নিদনযোগ্য চালায়। তারা মূলত পার্বত্য চট্টগ্রাম থেকে আমাদেরমত বাঙ্গালীদের বিতাড়িত করার ষড়যন্ত্রের অংশ হিসেবে এবং ভুমি দখলের উদ্দেশ্যে কয়েকদিন পরপর উপজাতীয় সন্ত্রাসীরা এসব অপকর্ম চালাচ্ছে বলেও জানান ভুক্তভুগিরা। এ ঘটনায় দোষীদের বিচার দাবী করেন স্থানীয়রা।

এ ঘটনায় পাহাড়ের আঞ্চলিক স্বশস্ত্র সংগঠনগুলোকে দায়ী করে অন্তত ৩০ লাখ টাকা ক্ষতি হয়েছে দাবী করেন ক্ষতিগ্রস্থ তিন বাগান মালিক। পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙ্গালীদের বিতাড়িত করার ষড়যন্ত্রের অংশ হিসেবে এবং ভুমি দখলের উদ্দেশ্যে উপজাতীয় সন্ত্রাসীরা এসব অপকর্ম চালাচ্ছে বলেও জানান ভুক্তভুগিরা।
এ ঘটনায় দোষীদের বিচার দাবী করেন স্থানীয়রা। এদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন নিরাপত্তা বাহিনী সদস্যরা।

গুইমারা থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান জানান, খবর পেয়ে পুলিশ ও সেনাবাহিনী ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ক্ষতিগ্রস্থদের অভিযোগের আলোকে এ ব্যাপারে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাগান কর্তন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ