Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এমপিদের পোষাকে সতর্কবার্তা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

গ্রীষ্মকালীন ছুটির পর গতকাল সোমবার থেকে ব্রিটেনের আইনসভা হাউস অব কমন্সের অধিবেশন শুরু হয়েছে। সেই অধিবেশন শুরুর আগেই পার্লামেন্টে আসতে ইচ্ছুক আইনপ্রণেতাদের পোষাকের বিষয়ে সতর্কবার্তা দিয়েছেন হাউস অব কমন্সের স্পিকার স্যার লিন্ডসে হোয়েল।
সতর্কবার্তায় হোয়েল বলেন, ‘আইনপ্রণেতাদের সবাইকেই পার্লামেন্ট অধিবেশনের উপযোগী যথাযথ পোষাক পরে আসতে বলা হচ্ছে। এক্ষেত্রে কোনো আইনপ্রণেতা কোনো প্রকার শিথিলতা প্রদর্শন করলে তা পার্লামেন্টের বিধিবিধানবিরোধী আচরণ বলে গণ্য করা হবে।’
সতর্কবার্তায় স্পিকার আরও বলেন, ‘দেশের আইন, সংবিধান, পার্লামেন্ট ও পার্লামেন্ট ভবনের প্রতি সম্মান বজায় রাখা সব এমপির কাছ থেকেই প্রত্যাশিত। আপনার/ আপনাদের পোষাকের মাধ্যমে সেই সম্মান ও মর্যাদাক্ষুন্ন হবে না বলে আমরা আশা করছি।’
হাউস অব কমন্সের এক কর্মকর্তা এ বিষয়ে সাংবাদিকদের জানিয়েছেন, করোনা মহামারির কারনে এতোদিন পার্লামেন্ট অধিবেশন বসেছে ভার্চুয়াল প্ল্যাটফরমে। অনলাইন প্ল্যাটফরমে পোষাকের কোনো বাধ্যবাধকতা না থকায় এমপিরা সাধারণ পোষাক পরেই অংশ নিয়েছেন সে সব অধিবেশনে।
ওই কর্মকর্তা বলেন, ‘কিন্তু এখন লকডাউন ও অন্যান্য বিধিনিষেধ শিথিল করায় যেহেতু স্বাভাবিক জীবনযাত্রায় ফিরতে শুরু করেছে ব্রিটেন, তাই আইনপ্রণেতাদের সচেতন করতেই এই সতর্কবার্তা দিয়েছেন স্পিকার।’ সূত্র : বিবিসি নিউজ, রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ