Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হারিয়ে যেতে পারে হাঙর, কোমোডো ড্রাগন!

সমীক্ষায় এল এমনই তথ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ এএম

সেদিন আর বেশি দেরি নেই, যখন এই পৃথিবী থেকেই বিলুপ্ত হয়ে যেতে পারে হাঙর। স¤প্রতি এমনই আশঙ্কা প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব নেচার (আইসিইউএন)।
আইসিইউএনের তরফে একটি সমীক্ষা করে সবচেয়ে বিপন্ন সামুদ্রিক জীবের যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে প্রথম স্থানেই রয়েছে হাঙর। রিপোর্টে বলা হয়েছে, হাঙরের ৩৭ শতাংশ প্রজাতি বিলুপ্ত হওয়ার পথে। এর পেছনে দুটো কারণ আছে। প্রথমত, হাঙরের যথেচ্ছ মাত্রায় শিকার এবং দ্বিতীয়টি হল আবহাওয়ার পরিবর্তন এবং হাঙরের বিচরণ ক্ষেত্রের ক্রম সঙ্কোচন।
শুধু হাঙর নয়, আইসিইউএন-এর বিপন্ন প্রাণীর তালিকায় উঠে এসেছে কোমোডো ড্রাগনের নাম। সমীক্ষায় বলা হয়েছে, সমুদ্রে পানির স্তর বাড়তে থাকায় কোমোডো ড্রাগনের বাসস্থানের উপর ব্যাপক প্রভাব পড়বে। যার জেরে আগামী ৪৫ বছরের মধ্যেই কোমোডো ড্রাগনের ৩০ শতাংশ বাসস্থান পানির নীচে চলে যাবে। যার ফলে এই ড্রাগনেরও অস্তিত্ব সঙ্কটের মুখে পড়বে।
তবে আশার আলো এই যে, টুনা মাছ যেভাবে বিপন্নের তালিকায় ঢুকে পড়েছিল, সেই তালিকা থেকে বেরিয়ে এসেছে। অতলান্তিক বøু ফিন টুনা বিপন্নের তালিকা থেকে সামান্য উদ্বেগজনকের তালিকায় ঢুকেছে। সাদার্ন বøু ফিন টুনা অতি বিপন্ন থেকে বিপন্নের তালিকায় এসেছে। সূত্র : ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ