Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

৫ নৌ সেনা নিহত
যুক্তরাষ্ট্রের একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৫ নৌ সেনা নিহত হয়েছেন। দেশটির ক্যালিফোর্নিয়ার সান দিয়াগো উপকূলে মার্কিন ওই সামরিক হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। এর পর থেকেই তারা নিখেঁাজ ছিলেন। শনিবার তাদের মৃত ঘোষণা করা হয়। মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়, গত ৩১ আগস্ট প্রশাস্ত মহাসাগরে মার্কিন সামরিক বাহিনীর এমএইচ—৬০এস হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। আল—জাজিরা।

প্রতিহতের দাবি
তেল সমৃদ্ধ এলাকা লক্ষ্য করে ছোড়া তিনটি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহতের দাবি করেছেন সউদী কর্তৃপক্ষ। পূর্বাঞ্চল ছাড়াও দক্ষিণের নাজরান এবং জাজান প্রদেশ লক্ষ্য করে ইয়েমেনের ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা এসব ক্ষেপণাস্ত্র ছোড়ে বলে দাবি করেছে রিয়াদ। তবে শনিবারের এই হামলার দায় তাৎক্ষণিকভাবে স্বীকার করেনি কোনও পক্ষ। এতে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। মাত্র তিন দিন আগে সউদী আরব অভিমুখে আসা বিস্ফোরক ভর্তি ড্রোন ভূপাতিত করার দাবি করে সউদী কর্তৃপক্ষ। রয়টার্স।

ফেসবুকের ক্ষমা
কৃষ্ণাঙ্গদের ‘প্রাইমেট’ হিসেবে অভিহিত করার কারণে ক্ষমা চেয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। একে তারা ‘পরিষ্কারভাবে অগ্রহণযোগ্য ভুল’ আখ্যায়িত করে ক্ষমা চেয়েছে। ফেসবুক ঘোষণা করেছে, সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিওতে কৃষ্ণাঙ্গ পুরুষদেরকে ভুল করে ‘প্রাইমেট’ হিসেবে অভিহিত করা হয়েছে। ওই ভিডিওকে তারা ডিজঅ্যাবল করে দিয়েছে। ফেসবুক কর্তৃপক্ষের একজন মুখপাত্র বলেছেন, এতে যারা আহত হয়েছেন তাদের সবার কাছে আমরা ক্ষমা চাই। এএফপি।


১৩ পুলিশ নিহত
ইরাকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলায় ১৩ পুলিশ সদস্য নিহত হয়েছেন। স্থানীয় সময় রোববার দেশটির উত্তরাঞ্চলীয় কিরকুক শহরের একটি চেকপয়েন্টের কাছে ওই হামলা চালানো হয়। স্থানীয় মেডিক্যাল এবং নিরাপত্তা সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। দেশটির এক শীর্ষ পুলিশ কর্মকর্তা বলেন, মধ্যরাতের কিছু সময় পর শহরের দক্ষিণে ওই হামলা চালানো হয়। তিনি বলেন, জিহাদি সদস্যরা প্রায়ই ইরাকের সেনাবাহিনী এবং পুলিশের ওপর হামলা চালাচ্ছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ