Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ার মাঠে মাঠে পাকা আউশ ধান

চলছে কাটা-মাড়াইের কাজ

বগুড়া ব্যুরো : | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বগুড়ার মাঠে মাঠে এখন হাইব্রিড জাতের পাকা আউশ ধান শোভা পাচ্ছে। কম খরচে বাড়তি ধান উৎপাদন করতে পারায় কৃষকরা ঝুঁকে পড়েছে আউশ আবাদে। বগুড়ার নন্দীগ্রাম, সদর, শেরপুর, শাজাহানপুর, ধুনট, গাবতলী উপজেলার মাঠে মাঠে পাকা ধান কাটতে ব্যস্ত চাষিরা।

ধুনটের গোসাইবাড়ীর কৃষক খলিলুর রহমান জানান, তিনি চার বিঘা জমিতে হাইব্রিড আউশ চাষ করেছেন। দুই বিঘা জমির ধান কেটে বিঘা প্রতি ১২ মণ ধান পেয়েছেন। তিনি আরও জানান, আউশ ধান কাটার পর কিছু জমিতে ভুট্টা এবং বাকী জমিতে রোপা আমন ধান চাষ করবেন। নন্দীগ্রাম উপজেলার ভাটরার সামাদ প্রামানিক জানান, এক বিঘা জমিতে আউশ জাতের ধান উৎপাদন করতে ৬ হাজার টাকা খরচ হয়েছে। প্রতি বিঘায় ধান পেয়েছেন ১১ মণ। শুধু ধান নয়, খড়ের চাহিদা এখন আরও বেশী। ধান এবং খড় বিক্রি করে মোটা অঙ্কের লাভের মুখ দেখেছেন তিনি।
বগুড়া কৃষি অধিদফতরের উপ-পরিচালক মো. দুলাল হোসেন জানান, অধিক লাভের আশায় কৃষকরা এখন জমিতে তিন ফসল চাষে ঝুঁকে পড়েছে। ইরি-বোরো ধান কাটার পর এখন আউষ চাষে আগ্রহী হয়ে পড়েছে বগুড়ার কৃষকরা। জেলার প্রায় উপজেলাতেই এখন আউশ চাষ প্রচলন বেড়েছে। এ মৌসুমে বগুড়ায় ৮১২ হেক্টর জমিতে আউশ জাতের ধানের চাষ হয়েছে বলে জানিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকা আউশ ধান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ