Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মোদির ‘সুদিনে’ কাজ কই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

শুধু আগস্টেই গোটা ভারতে ১৫ লাখ লোক কাজ খুইয়েছেন। উপদেষ্টা সংস্থা সিএমআইই-র এই পরিসংখ্যান সামনে আসতেই বেকারত্বের বিবর্ণ ছবি নিয়ে নরেন্দ্র মোদির সরকারকে নিশানা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।
ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত ওই খবর টুইট করে গত শুক্রবার কংগ্রেস নেতার কটাক্ষ আক্রমণ, ‘মোদি সরকার কাজের সুযোগ তৈরির পক্ষে ক্ষতিকারক। এই সরকার ‘বন্ধু’ নয়, এ রকম কারও জন্য ব্যবসা বা কর্মসংস্থান বৃদ্ধির আশ্বাস দেয় না। উল্টো যাদের চাকরি আছে, তাদের থেকেও তা ছিনিয়ে নিতে চায়। দেশবাসীর জন্য শুধু অপেক্ষা করে থাকে আত্মনির্ভরতার ভড়ং।’

সিএমআইই-র পরিসংখ্যান অনুযায়ী, আগস্টে ভারতে বেকারত্বের হার ৮.৩২%। ঠিক আগের মাস জুলাইয়েও তা ছিল ৬.৯৬%। শুধু গত মাসেই নতুন করে কাজ হারিয়েছেন ১৫ লাখ। কাজ না-থাকা মানুষের সংখ্যা বেড়েছে সর্বত্র। শহরে বেকারত্বের হার ৮.৩২% থেকে বেড়ে হয়েছে ৯.৭৮%। আর গ্রামীণ এলাকায় ৬.৩৪% থেকে ৭.৩৪%।
এই পরিসংখ্যান তুলে ধরে রাহুলের প্রশ্ন, বছরে দুই কোটি চাকরির প্রতিশ্রæতি দিয়ে দিল্লির মসনদ দখল করেছিলেন নরেন্দ্র মোদি। ফি বছরে সেই দুই কোটি কাজের কী হল? এই মুহূর্তে ভারতে সবচেয়ে বড় ও জ্বলন্ত সমস্যা বেকারত্ব।

সাত বছর আগে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে প্রতি বছর ‘নিয়ম করে’ ৮%-১০% বৃদ্ধি এবং তার হাত ধরে ২ কোটি কাজের সুযোগ তৈরির স্বপ্ন ফেরি করেছিলেন মোদি। অথচ তথ্য বলছে, তার শাসনামলে বেকারত্বের হার সাড়ে চার দশকে সর্বোচ্চ। সিএমআইই-র সমীক্ষাতেই জানানো হয়েছে, এপ্রিল থেকে অগস্টের মধ্যে ২ কোটিরও বেশি বেতনভোগী ভারতীয় কাজ হারিয়েছেন।
গত সাত বছরে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলোর সিংহ ভাগ ‘মোদি-ঘনিষ্ঠ’ শিল্পপতিদের হাতে তুলে দেওয়া এবং তাদের ফুলে-ফেঁপে ওঠার বন্দোবস্ত করা নিয়ে কেন্দ্রকে একহাত নিলেন রাহুল গান্ধী। সূত্র : দ্য হিন্দু, আউটলুক ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ