Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাণীর মৃত্যুর পরের ঘটনা...!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

এই প্রথমবার একটি ফাঁস হওয়া নথিতে জানা গেছে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু পরবর্তী ঘটনা পরম্পরা কি হতে চলেছে। যে বিপুল কর্মযজ্ঞ তার মৃত্যুর পর হতে চলেছে তার নাম দেওয়া হয়েছে ‘অপারেশন লন্ডন ব্রিজ’ এবং দিনটিকে ডি-ডে বলে অভিহিত করা হবে।
ফাঁস হওয়া রিপোর্টে দেখা গেছে যে রাণীর মৃত্যুর ১০ দিন পর তার মৃতদেহ সমাধিস্থ করা হবে। এর মাঝে তার ছেলে এবং সিংহাসনের দাবিদার প্রিন্স চার্লস ব্রিটেনে সফর করবেন।

ব্রিটিশ পার্লামেন্টের দুটি হাউসে রাণীর দেহ শায়িত থাকবে তিনদিন। ব্রিটেনের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। সরকারি তরফে মনে করা হচ্ছে যে রাণীর মৃত্যুর খবরে লন্ডন শহরে মানুষের ঢল নামার সম্ভাবনা রয়েছে। এর ফলে শহরে যানজট হওয়ার এমনকি খাদ্য সঙ্কটেরও আশঙ্কা রয়েছে।
লন্ডন শহর জুড়ে নিরাপত্তা ব্যবস্থার এক ব্যাপক পরিকল্পনা করা হয়েছে। ব্রিটিশ পার্লামেন্ট এবং রাজপরিবার এই বিষয়ে সহমত হয়েছে যে রাণীর শেষকৃত্যের দিনটিতে রাষ্ট্রীয় শোক পালন করা হবে। এই দিনটিতে রাষ্ট্রীয় ছুটি ঘোষণার সম্ভাবনা রয়েছে।

রাণীর বয়স বর্তমানে ৯৫ বছর এবং ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশিদিন দেশ শাসন করার রেকর্ড তার দখলে। তার স্বাস্থ্য সংক্রান্ত কোনো জটিলতা না থাকায় এই মুহূর্তে অপারেশন লন্ডন ব্রিজ’কে খুব বেশি গুরুত্ব দিয়ে পর্যালোচনা করতে নারাজ ব্রিটেন। সূত্র : ডেইলি মেইল, দ্য উইক।



 

Show all comments
  • হাদী উজ্জামান ৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৫ এএম says : 0
    মৃত্যু নিয়ে আগাম পরিকল্পনা!!!
    Total Reply(0) Reply
  • সৈকত ফকির ৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৫ এএম says : 0
    এত বড় পরিকল্পনায় মৃত্যুর আগাম তারিখটা ঠিক করা গেল না!!!
    Total Reply(0) Reply
  • তোফাজ্জল হোসেন ৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৬ এএম says : 0
    মৃত্যুর পরে কি রানী যুগের অবসান ঘটবে।
    Total Reply(0) Reply
  • মহীয়সী বিন্তুন ৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৭ এএম says : 0
    মৃত্যুর আগে পরকাল নিয়ে ভাবুন, মহান আল্লাহর দিকে ফিরে আসুন। নতুবা কোনো পরিকল্পনায় কোনো লাভ হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ