Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

পোল্যান্ডে বিষাক্ত মাশরুম খেয়ে আফগান শরণার্থী শিশুর মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ৫:৩০ পিএম

পোল্যান্ডে বিষাক্ত মাশরুম খেয়ে পাঁচ বছর বয়সী এক আফগান শিশুর মৃত্যু হয়েছে এবং তার ছয় বছর বয়সী মারাত্মক অসুস্থ অবস্থায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছে। পোল্যান্ডের প্রধান শিশু হাসপাতালের চিকিৎসকরা বৃহস্পতিবার নিশ্চিত করেছেন যে, সম্প্রতি কাবুল থেকে সরিয়ে নেয়া ছেলেটি মারা গেছে।

তার ছয় বছর বয়সী ভাই ওয়ারশ সেন্টার ফর চিলড্রেনস হেলথ ইনস্টিটিউটে চিকিৎসাধীন রয়েছে। তারা লিভার ট্রান্সপ্লান্ট করা হয়েছে। দুই শিশু এবং তাদের বড় বোন গত সপ্তাহে তারা যেখানে অবস্থান করছিল তার কাছাকাছি এলাকায় বিষাক্ত মাশরুম খাওয়ার পরে হাসপাতালে ভর্তি হয়েছিল। এটা বোঝা যায় যে, পরিবারটি ওয়ারশ’র কাছে পডকোওয়া লেসনার শরণার্থী কেন্দ্রের আশেপাশের জঙ্গলে অত্যন্ত বিষাক্ত ডেথ ক্যাপ মাশরুম সংগ্রহ করেছিল।

যদিও ১৭ বছর বয়সী মেয়েটি ভাল অবস্থায় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে, তবে ডাক্তাররা জানিয়েছেন যে, তার ভাইয়ের মস্তিষ্কের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। হাসপাতালের পরিচালক মারেক মিগদাল অসুস্থ ছেলেটির বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘দুই দিন আগে তার ছোট ভাইয়ের যে অবস্থা ছিল, তার অবস্থাও এখন সে রকম। দুর্ভাগ্যবশত, আমরা দুই ছেলেকে সাহায্য করতে পারিনি।’

বাচ্চাদের বাবা-মাও হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর যুক্তরাজ্যের অনুরোধে গত মাসে পোল্যান্ড পরিবারটিকে আশ্রয় দিয়েছিল। পোল্যান্ডে অভিবাসী কেন্দ্র পরিচালনাকারী পররাষ্ট্র কার্যালয়ের মুখপাত্র জাকুব ডুডজিয়াক এই খবর অস্বীকার করেছেন যে, পর্যাপ্ত পরিমাণে খাবারের অভাবেই শিশুরা বিষাক্তমাশরুম খেয়েছে। একটি পৃথক ঘটনায়, ওয়ারশ’র একটি ভিন্ন শরণার্থী কেন্দ্রের কাছে বিষাক্ত মাশরুম খাওয়ার পর চারজন আফগান পুরুষকেও হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ডুডজিয়াক বলেন, ‘এই দুর্ভাগ্যজনক দুর্ঘটনার প্রেক্ষিতে, কেন্দ্রগুলোর কর্মীরা আফগান নাগরিকদের মধ্যে অজানা পণ্যগুলো না খাওয়ার বিষয়ে সচেতনতা বাড়াবে।’ প্রসঙ্গত পোল্যান্ড গত সপ্তাহে কাবুল থেকে ১ হাজার ২৩১ জনকে সরিয়ে নেয়ার পর তাদের প্রত্যাহার অভিযান সম্পন্ন করেছে। সূত্র : ইউরো নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ