Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৬ এএম

স্কুলে শিক্ষার্থী নিহত
যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের একটি স্কুলে দুর্বৃত্তের গুলিতে এক শিক্ষার্থী নিহত হয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে। বুধবার কর্তৃপক্ষ উইনস্টন-সালেমের মাউন্ট টাবর হাইস্কুলে এ হামলার কথা নিশ্চিত করলেও বিস্তারিত কিছু জানানো হয়নি। এমনকি প্রকাশ করা হয়নি সন্দেহভাজন ব্যক্তির নাম, পরিচয়। পুলিশ জানিয়েছে, গুলিতে গুরুতর আহত শিক্ষার্থী উইলিয়াম চ্যাভিস। রায়নার্ড মিলারকে হাসপাতালে নেয়ার পর সেখানে সে মারা যায়। সিবিএস নিউজ।


শিক্ষা প্রক্রিয়া শুরু
প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে বন্ধ ভারতের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দ। দীর্ঘ ১৭ মাস বন্ধ থাকার পর দারুল উলুম দেওবন্দে ফের শিক্ষা কার্যক্রম চালু করেছে কর্তৃপক্ষ। সম্প‚র্ণ ভিন্ন পরিবেশে আনুষ্ঠানিকভাবে শিক্ষাদান প্রক্রিয়া শুরু করেছে মাদরাসাটি। সরকারের নির্দেশনা অনুযায়ী, বুধবার থেকে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা প্রক্রিয়া শুরু হয়েছে। যদিও করোনার তৃতীয় তরঙ্গের সম্ভাবনা এখনই উড়িয়ে দেওয়া যায় না, তাই খুব সাবধানে শিক্ষা কার্যক্রম শুরু করা হচ্ছে ভারতে। উর্দু গণমাধ্যম আসরে হাজির।


৪ ফিলিস্তিনি শিশু
গভীর রাতে বাড়ি থেকে ৪ ফিলিস্তিনি শিশুকে তুলে নিয়ে গেল ইসরাইলি বাহিনী। করোনার প্রকোপ কিছুটা কমে আসায় ফিলিস্তিনের স্কুলগুলো খুলে দেওয়া হয় চলতি সপ্তাহে। কিন্তু দখলদার ইসরাইলি বাহিনী এবার বাড়ি থেকে ফিলিস্তিনি শিশুদের নানা অজুহাতে ধরে নিয়ে যাচ্ছে। পশ্চিমতীরের বেথেলহেম শহর থেকে বুধবার ভোরে ফিলিস্তিনের কয়েকটি বাড়িতে অভিযান চালিয়ে চার স্কুলছাত্রকে ধরে নিয়ে গেছে ইসরাইলি বাহিনী। তারা সবাই বেথেলহেমের আল-মাহাদ স্কুলের ছাত্র। আটক শিক্ষার্থীরা হলো— ইউসুফ জামাল আল-হারিমি (১৫), আদম আয়াদ (১৫), মনসুর সালেহ ফরাজ (১৬) ও ঈসা মুহাম্মদ জরিনা (১৭)। মিডলইস্ট আই।


১৫৭ মাছের দাম
ভারতের মহারাষ্ট্রের পালঘরের কয়েকজন জেলে স¤প্রতি সমুদ্রে মাছ ধরতে গিয়েছিলেন। গভীর সমুদ্রে বিভিন্ন মাছের পাশাপাশি তারা পেয়েছিলেন ১৫৭টি ঘোল মাছ। এই মাছই বদলে দিয়েছে তাদের জীবন। মাছগুলো ভারতীয় মুদ্রায় বিক্রি হয়েছে ১ কোটি ৩৩ লাখ টাকায়। চন্দ্রকান্ত তারে নামে এক জেলে আটজন সহকর্মীকে নিয়ে মাছ ধরতে বেরিয়েছিলেন। সেই যাত্রাতেই তাদের জালে ধরা পড়েছে এসব মাছ। তারপর পালঘরের মুরবে এলাকায় নিলামে তোলা হয়। সেখানেই উত্তরপ্রদেশ এবং বিহারের ব্যবসায়ীরা কিনেছেন এসব মাছ। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ