Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

পরীক্ষা চালাল ইরান
ইসলামী প্রজাতন্ত্র ইরান মঙ্গলবার কাভিরে মারকাজি মরুভ‚মিতে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মেরসাদ-১৬ এর সফল পরীক্ষা চালিয়েছে। প্রতিরক্ষা ব্যবস্থাটি পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হেনেছে। ইরানের সেনাবাহিনীর বিমান প্রতিরক্ষা ব্যবস্থা বিষয়ক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ ইউসুফি খুশকাল্ব বলেছেন, ইরানি বিশেষজ্ঞরা নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে এই প্রতিরক্ষা ব্যবস্থা নির্মাণ করেছেন। এটি ইলেক্ট্রনিক যুদ্ধ মোকাবেলার পাশাপাশি একই সময়ে কয়েকটি লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম। ইরনা।


পেরুতে নিহত ৩২
পেরুতে যাত্রীবাহী একটি বাস খাদে পড়ে কমপক্ষে ৩২ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন যাত্রী। স্থানীয় সময় মঙ্গলবার রাজধানী লিমার পার্শ্ববর্তী এলাকায় এই দুর্ঘটনা ঘটে। দেশটির রাজধানী লিমা থেকে প্রায় ৬০ কিলোমিটার (৩৭ মাইল) পূর্বে অবস্থিত সংকীর্ণ ক্যারেতেরা সেন্ট্রাল সড়কে এই দুর্ঘটনা ঘটে। সংকীর্ণ এই সড়কটি লিমার সাথে আন্দিজ পার্বত্য অঞ্চলকে যুক্ত করেছে। দুর্ঘটনায় নিহত ৩২ জনের মধ্যে ২ জন শিশু রয়েছে। রয়টার্স, এএফপি।


১২০টি কুকুর
তাড়াহুড়া করতে গিয়ে অনেক কিছুই মার্কিন সেনারা আফগানিস্তানে রেখে গেছে। এর মধ্যে কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে ১২০টি প্রশিক্ষিত কুকুর ফেলে এসেছে বলে অভিযোগ উত্থাপিত হয়েছে। পশু অধিকার গ্রæপ পেটা অভিযোগ করেছে, বিশ্বস্ত সূত্র জানিয়েছে যে ৬০টি বোমা অনুসন্ধানী কুকুর ও ৬০টি অন্যান্য কাজে নিয়োজিত কুকুর ফেলে আসা হয়েছে। এসব কুকুর পর্যাপ্ত খাবার বা পানি পাচ্ছে না, তারা গরমেও রয়েছে। তবে মার্কিন প্রতিরক্ষা বিভাগ এই অভিযোগ অস্বীকার করেছে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের চ‚ড়ান্ত প্রত্যাহারের সময় তাদের কয়েকটি কুকুর কাবুল বিমানবন্দরে ফেলে আসার খবরটি প্রত্যাখ্যান করেছে। আল-জাজিরা।


অন্য উপাদান
করোনাভাইরাস টিকার একটি ভায়ালে ‘অন্য উপাদান’ পাওয়ায় জাপান মর্ডানার ভ্যাকসিনের একটি ব্যাচ স্থগিত করেছে। দেশটির কর্তৃপক্ষের ভাষ্য অনুযায়ী, একজন ফার্মাসিস্ট কানাগাওয়া প্রশাসনিক এলাকায় মর্ডানার টিকার একটি ভায়ালে বেশ কিছু কালো কণা দেখতে পান। প্রতিবেদনে বলা হয়েছে, এই ব্যাচ থেকে ইতোমধ্যে তিন হাজার ৭৯০ জনকে টিকা দেওয়া হয়েছে এবং বাকি ডোজের প্রয়োগ স্থগিত রাখা হয়েছে বলে জানিয়েছে তারা। টিকা ব্যবহারের আগে তাতে অন্য কোনো উপদান আছে কিনা তা পরীক্ষার সময় ভায়ালে কালো কণা খুঁজে পান ওই ফার্মাসিস্ট। বিবিসি।


ফিল্মি স্টাইলে
ব্রাজিলের সাও পাওলো প্রদেশের আরাকাতুবায় ফিল্মি স্টাইলে ভয়াবহ ব্যাংক ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাত দল তাদের রক্ষায় ও পালিয়ে যাওয়ার জন্য মানব ঢাল ব্যবহার করেছে। পুলিশ জানিয়েছে, এ ঘটনায় কমপক্ষে তিনজন নিহত হয়েছেন। আর এ ঘটনায় অংশ নিয়েছিল ২০ জনের বেশি ডাকাত। জানা গেছে, সশস্ত্র ডাকাত দল চলে যাওয়ার সময় রাস্তায় শত শত বিস্ফোরক বিছিয়ে গেছে। নিরাপত্তা কর্মীদের ওপর গুলিও ছুড়েছে। মিলিটারি পুলিশের লেফটেন্যান্ট আলেকজান্দ্রে গুয়েডস গেøাবনিউজকে জানিয়েছেন, চিত্র ধারণের সময় ডাকাত দলের হাতে একজন নিহত হয়েছেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ