Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশের ইতিহাস

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৮ পিএম

আগের ১০ দেখায় একবারও জিততে পারেনি বাংলাদেশ। এই প্রথম নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে জিতল টাইগাররা। ব্যবধানটাও থাকল বেশ বড়। পাঁচ ম্যাচ সিরিজের প্রথমটিতে ৭ উইকেটের বড় জয় পেয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

বাংলাদেশ ক্রিকেটে বড় খবর হওয়ার কথা ছিল নিউজিল্যান্ডকে উড়িয়ে ইতিহাস গড়া জয় বাংলাদেশের! কিন্তু ম্যাচটি বিকেল চারটায় শুরু হওয়ার ঘণ্টা তিনেক আগে রীতিমতো বিস্ফোরক এক বার্তা দিয়ে বসলেন তামিম ইকবাল। সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় জানিয়ে দিলেন, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন না তিনি। এতে ক্রিকেটাঙ্গনের সমস্ত আলোচনা তাকে ঘিরে। তবে নিজেদের কাজটি ঠিকই সেরে নিল বাংলাদেশ দল।

টাইগাররা মিরপুরে প্রবেশ করার আগে তামিমের খবরটি পেয়ে যাওয়ার কথা। মাঠে নামার আগে তো নিশ্চয়ই। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ টস করতে যখন নামলেও, তখনও হয়তো আনমনে ভাবছেন, দলের একজন অভিজ্ঞ সেনানীকে ছাড়াই বিশ্বকাপের মতো যুদ্ধের ময়দানে নামতে হবে তাকে! তবে সে সব ভাবনার প্রভাব পড়ল না মাঠের পারফরম্যান্সে। নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো টি-টোয়েন্টিতে হারাল টাইগাররা।

শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগে ফিল্ডিং করতে নেমে বাজিমাত স্বাগতিক বোলারদের। সাকিব আল হাসান, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমানদের বোলিং তোপে লজ্জায় পড়তে হলো নিউজিল্যান্ড দলকে। নিজেদের ক্রিকেট ইতিহাসে টি-টোয়েন্টি ফরম্যাটে কিউইদের সর্বনিম্ন সংগ্রহ ছিল ৬০ রান। এদিন সেই দৃশ্যর পুরনাবৃত্তি ঘটল। সমান ৬০ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি বাংলাদেশ দলেরও। তবে জয় পেতে বেগ পেতে হয়নি স্বাগতিকদের। ৭ উইকেটে হারিয়ে ৩০ বল বাকি রেখেই জিতে যায় বাংলাদেশ। এতে ইতিহাস রচনা হলো মিরপুরে। এই ফরম্যাটে এর আগে নিউজিল্যান্ডের সঙ্গে ১০টি ম্যাচ খেললেও জয়ের স্বাদ পায়নি লাল-সবুজের প্রতিনিধিরা। আজ সেই আক্ষেপ ঘুচল। ইতিহাস রচনার দিনে সাকিবের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ২৫ রান।

নাঈমের পর লিটনের বিদায়

৬১ রানের লক্ষ্যে নেমে শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। দ্বিতীয় ওভারের প্রথম বলে মোহাম্মদ নাঈম আউট হন। ১ রানে তার বিদায়ে ভাঙে উদ্বোধনী জুটি। কোল ম্যাককনচি অভিষেকে প্রথম বলেই উইকেট পান। শর্ট কভারে হেনরি নিকলসের ক্যাচ হন নাঈম। পরের ওভারে এজাজ প্যাটেল ১ রানে লিটন দাসকে টম ল্যাথামের ক্যাচ বানান।

বাংলাদেশ: ৭/২ (২.৪ ওভার)

লজ্জায় ডুবল নিউজিল্যান্ড, সর্বনিম্ন সংগ্রহ

নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বনিম্ন রানে অলআউটের লজ্জা দিয়েছে বাংলাদেশ। এর আগেও তাদের সর্বনিম্ন রান ছিল ৬০, সেটি শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে।

নিউজিল্যান্ড : ৬০/১০ (১৬.৫ ওভার)

সাইফউদ্দিন-মুস্তাফিজে দিশেহারা নিউজিল্যান্ড

নাসুম-সাকিবদের ঘূর্ণিতে শুরুতেই দিশেহারা ছিল নিউজিল্যান্ড। এবার সাইফউদ্দিন-মুস্তাফিজে কাঁপছে কিউইরা। সাইফউদ্দিনের ২ উইকেটের পর প্রথম উইকেটের দেখা পেয়েছেন মোস্তাফিজ। এজাজ প্যাটেলকে ইনিংসের ১৫তম ওভারের প্রথম বলে বোল্ড করেন। ৬ বলে মাত্র ৩ রান করেন এজাজ। একই ওভারের পঞ্চম বলে ফেরান ডগ ব্রেসওয়েলকে। তার ব্যাট থেকে ৭ বলে ৫ রান আসে।

নিউজিল্যান্ড: ৫৫/৯ (১৬ ওভার)

আবারও সাইফউদ্দিনের আঘাত

সাইফউদ্দিনের স্লো বলে সোজাসুজি উড়িয়ে মেরেছিলেন হেনরি নিকোলস। কিন্তু শটে কোনো পাওয়ার ছিল না। একটু এগিয়ে এসে ক্যাচ ধরেন মুশফিকুর রহিম। ১টি চারের মারে ২৪ বলে ১৭ রান আসে নিকোলসের ব্যাট থেকে।

দলীয় পঞ্চাশের আগেই ৬ উইকেট নেই কিউইদের!

মিরপুরের টার্নিং আর মন্থর পিচে স্পিনে দারুণ শুরু পেয়েছে বাংলাদেশ। এদিন পাওয়ার প্লে-র ৬ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ১৮ রান তুলেছে নিউজিল্যান্ড। দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়া দলকে ৩৪ রানের জুটি গড়ে পথ দেখাচ্ছিল অধিনায়ক লাথাম। তবে তাকেও ফিরতে হলো দলীয় ৫০ রানের আগেই। পরে আবার সাকিব তোপ দাগান। তাতেই মাত্র ৪৫ রান তুলতেই ৬ উইকেট হারাল সফরকারীরা।

১০ রানেই ৪ উইকেট নেই নিউজিল্যান্ডের

নিউজিল্যান্ডের বিপক্ষে এমনিতে এগিয়ে ছিল বাংলাদেশ। কিন্তু কতটা? স্পষ্ট হলো প্রথম টি-টোয়েন্টি ম্যাচে। স্কোরবোর্ডে ১০ রান যোগ করার আগেই ৪ উইকেট হারিয়ে ফেলেছে নিউজিল্যান্ড।

শুরুটা করেছিলেন মেহেদী হাসান। একদম ইনিংসের প্রথম ওভারেই। রবীন্দ্র রাচিনকে কোনো রান করার আগেই সাজঘরে ফেরান। এরপর আঘাত হানেন অভিজ্ঞ সাকিব আল হাসান। অনভিজ্ঞ নিউজিল্যান্ড ব্যাটিং লাইন আপ যে স্পিনের বিপক্ষে কতটা অসহায়, সেটাই যেন স্পষ্ট হয়ে ওঠে আরেকবার।

এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচেই প্রথম ওভার নেন মেহেদী। নিউজিল্যান্ডের বিপক্ষে একই গল্প। এবার রাচিন রবীন্দ্রকে ফিরিয়ে প্রথম আঘাত হানেন তিনি। এরপরের ওভারে আঘাত হানেন নাসুম আহমেদ। তিনি ফেরান অভিজ্ঞ কলিন ডি গ্র্যান্ডহোমকে (১)। সেই ওভারেই নাসুম তার স্পিনে বোকা বানান টম ব্লান্ডেলকে।

তারপর বল হাতে নিয়েই সাকিব আল হাসানের ম্যাজিক। ইনিংসের তৃতীয় ওভারের পঞ্চম বলে তার স্পিনে কুপোকাত উইল ইয়াং। সাকিবের স্লো বল বুঝতেই পারেন নি তিনি। ভেঙে যায় ইয়াংয়ের উইকেট। ১১ বলে মাত্র ৫ রান করে আউট ইয়াং।

প্রথম ওভারেই মেহেদীর উইকেট

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচেই প্রথম ওভার করেছিলেন মেহেদী হাসান। নিউজিল্যান্ডের বিপক্ষে তার ব্যতিক্রম হয়নি। ইনিংসের তৃতীয় বলে রাচিন রবীন্দ্রকে ফেরালেন সাজঘরে। নিজের অভিষেক ম্যাচে মেহেদীর হাতেই ক্যাচ দিয়ে ০ রানে ফেরেন রাচিন।

নিউজিল্যান্ড: ২/১ (১ ওভার)

টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ। এই ম্যাচে টস হেরে ফিল্ডিং করবে বাংলাদেশ। মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি শুরু হচ্ছে বিকেল ৪টায়।

নিউজিল্যান্ডের বিপক্ষে একাদশে ফিরেছেন মুশফিকুর রহিম ও লিটন দাস। তারা সবশেষ অস্ট্রেলিয়া সিরিজে ছিলেন না।

বাংলাদেশ একাদশ : মাহমুদউল্লাহ রিয়াদ ( অধিনায়ক), লিটন দাস, নাঈম শেখ, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, আফিফ হোসেন ধ্রুব, নাসুম আহমেদ, সাইফউদ্দিন ও মুস্তাফিজুর রহমান।

কিউইদের হয়ে অভিষেক হচ্ছে দুজনের- কোল ম্যাককনকি ও রচিন রবীন্দ্রর।

নিউজিল্যান্ড একাদশ : টম ব্লান্ডেল, রচিন রবীন্দ্র, টম ল্যাথাম (অধিনায়ক), উইল ইয়াং, হেনরি নিকলস, কলিন ডি গ্র্যান্ডহোম, ডগ ব্রেসওয়েল, জ্যাকব ডাফি, কোল ম্যাককনকি, এজাজ প্যাটেল, ব্লেয়ার টিকনার

পরাজয়ের বৃত্ত ভাঙার মিশন বাংলাদেশের

টি-টোয়েন্টিতে নিউ জিল্যান্ডকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ। খেলেছে দশটি ম্যাচ। হেরেছে সবকটিতে। এবার সেই পরাজয়ের বৃত্ত ভাঙতে চায় বাংলাদেশ।

কন্ডিশন, অতীত ও সাম্প্রতিক পারফরম্যান্স বিবেচনায় বাংলাদেশ নিশ্চিতভাবে এগিয়ে আছে। নিউ জিল্যান্ড জাতীয় দল পাঠালেও টি-টোয়েন্টি স্কোয়াডের নিয়মিত ক্রিকেটার কেউ নেই। ফলে অভিজ্ঞতা বিবেচনায় স্বাগতিকদের বিবেচনায় তারা পিছিয়ে আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ