Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ভূমিকম্প-পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনার ওপর মাঠপর্যায়ে যৌথ অনুশীলন

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

আইএসপিআর : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং টহরঃবফ ঝঃধঃবং অৎসু চধপরভরপ (টঝঅজচঅঈ)-এর যৌথ উদ্যোগে চলমান ভূমিকম্প- পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনা প্রস্তুতির ওপর মাঠপর্যায়ের অনুশীলন মঙ্গলবার ঢাকার গেন্ডারিয়ার ধূপখোলা মাঠ ও উওরা সেক্টর-১৮ এর মাঠে অনুষ্ঠিত হয়। মাঠপর্যাযের অনুশীলনে একটি কাল্পনিক ভূমিকম্প পরিস্থিতি কল্পনা করে (বাংলাদেশে ৭.৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে) এর পরবর্তী কার্যক্রম যেমন সার্চ অ্যান্ড রেসকিউ, মেডিক্যাল ইভাকোয়েশন, লজিস্টিক মুভমেন্ট, বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ-এর ওয়াটার বাসের মাধ্যমে ঢাকার চতুর্দিকে নৌ সার্কুলার রোড-এ লজিস্টিক মুভমেন্টসহ অ্যারোমেটিকেল ইভাকোয়েশন, ডেব্রিজ ম্যানেজমেন্ট, ডেডবডি ম্যানেজমেন্ট, ক্ষতিগ্রস্তদের জন্য অস্থায়ী ক্যাম্প স্থাপন, ত্রাণসহায়তা ইত্যাদির অনুশীলন করা হয়।
এ অনুশীলনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্য ছাড়াও বিভিন্ন দেশী-বিদেশী ১০০টি সংস্থার প্রায় ১০০০ প্রতিনিধি অংশগ্রহণ করে। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন, মিয়ানমার, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল এবং ভারতের প্রায় ৪৫ জন প্রতিনিধিও অংশ নেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প-পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনার ওপর মাঠপর্যায়ে যৌথ অনুশীলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ