Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নেটওয়ার্ক ছাড়াই কল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আগামী মাসে বাজারে আসছে চলেছে আইফোনের ত্রয়োদশ সংস্করণ। তার আগেই আইফোন ১৩-কে ঘিরে নানা জল্পনা ছড়িয়েছে। তাতে নতুন সংযোজন করলেন অ্যাপল বিশেষজ্ঞ মিং চি কুও। তার দাবি, মোবাইল নেটওয়ার্ক না থাকলেও কল করা যাবে আইফোন ১৩-তে। লো-আর্থ-অরবিটের স্যাটেলাইট ফোন আনতে চলেছে অ্যাপল।
কোয়ালকম কাস্টমাইজড এক্স৬০ বেসব্যান্ড চিপ থাকতে পারে আইফোন ১৩-য়। এতে ফোরজি বা ফাইভজি নেটওয়ার্ক না থাকলেও কল করতে পারবেন ব্যবহারকারীরা। এর জন্য মার্কিন স্যাটেলাইট কমিউনিকেশন কোম্পানি ‘গেøাবালস্টার’ সঙ্গে কাজ করতে হবে টেলিকম অপারেটরদের। বলা যায়, গেøাবালস্টারের উপগ্রহ ব্যবহার করে গ্রাহকদের পরিষেবা দেবে তারা। স্মার্টফোনে স্যাটলাইন সংযোগ নিয়ে আশাবাদী অ্যাপল। এই সংক্রান্ত গবেষণাও করছে তারা।
এখনও পর্যন্ত কোনও স্মার্টফোনে স্যাটেলাইট কলের সুবিধা নেই। অ্যাপল ছাড়াও একাধিক সংস্থা এনিয়ে কাজ করছে। শোনা যাচ্ছে, ১৪ সেপ্টেম্বর আত্মপ্রকাশ করতে পারে আইফোন ১৩। চারটি মডেল থাকতে পারে। আইফোন ১৩, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স ও আইফোন ১৩ মিনি। ডিসপ্লে মিনি ভার্সনের ৫ দশমিক ৪ ইঞ্চি ও প্রো ভার্সনের ৬ দশমিক ১ ইঞ্চি হতে পারে। সূত্র : জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ