Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার দিকে ত্যাগে জরিমানা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

যত্রতত্র মূত্রত্যাগে জরিমানার আইন অনেক দেশেই চালু রয়েছে। ফলে যত্রতত্র মূত্রত্যাগে ইউরোপের দেশ নরওয়েতেও জরিমানা হওয়াটা আশ্চর্যের কিছু নয়। কিন্তু তারপরও এ ক্ষেত্রে হতবাক হওয়ার কিছু রয়েছেই! নরওয়ের সীমানা থেকে রাশিয়ার দিকে মুখ করে মূত্রত্যাগ করলেই জরিমানা দিতে হবে!
জনবহুল স্থানে প্রকৃতির ডাকে সাড়া দিয়ে জেল-জরিমানা হওয়ার ঘটনা নতুন কিছু নয়। কিন্তু তাই বলে কোনও দেশের দিকে মুখ করে মূত্রত্যাগেও জরিমানা? ঘটনাচক্রে ওই অঞ্চলে যিনি বিপদে পড়ে বাধ্য হয়ে মূত্রত্যাগ করতে চান তাহলে তাকে বাধ্যতামূলকভাবে সংশ্লিষ্ট ভ‚গোলটা নিয়েও ঘুরতে হবে! নরওয়েতে কেউ রাশিয়ার দিকে মুখ করে মূত্রত্যাগ করলেই তাকে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা।

আসলে কেন এই বিচিত্র নির্দেশিকা, তার কিছু প্রেক্ষিত আছে। নরওয়ে সীমান্তে রাশিয়ার অংশে পাথর ছোড়ায় কয়েক বছর আগে নরওয়ের চার নাগরিককে গ্রেফতার করা হয়েছিল। সাম্প্রতিক অতীতে সেখানে সিসিটিভি ক্যামেরায় ধরা পড়ে। এক মহিলা সীমান্তে রাশিয়ার অংশে বাম হাত রেখেছেন! এ জন্যও তাকে মোটা জরিমানা দিতে হয়েছিল।

নরওয়ের জাকবসেলভা নদীর ওপারে রাশিয়া। সম্প্রতি সীমান্তবর্তী সেই নদীতে নরওয়েবাসীর মূত্রত্যাগের বিষয়ে নরওয়ে সরকারের কাছে অভিযোগ জানায় রাশিয়া। এরপরই নরওয়ের সীমান্ত কর্তৃপক্ষ ওই নদীর তীরে এই বিশেষ নির্দেশনা জারি করেছে।

সেখানে সাইনবোর্ডে লেখা রয়েছে, ‘রাশিয়ার দিকে ফিরে মূত্রত্যাগ করা যাবে না।’ তবে শুধু নির্দেশনা জারি করেই ক্ষান্ত হয়নি কর্তৃপক্ষ। তারা রীতিমতো নজরদারির আওতায় এনেছে এলাকাটিকে। নরওয়ের বর্ডার গার্ডসের কমিশনার বলেন, প্রতিবেশী দেশ কিংবা এর সীমান্তে ইচ্ছাকৃতভাবে কোনো অপরাধ করা নরওয়ের আইনে নিষিদ্ধ। এ ধরনের অপরাধ বন্ধ করতে সাইনবোর্ডটি ঝোলানো হয়েছে।
প্রসঙ্গত, নরওয়ের জাকবসেলভা নদীতীর প্রাকৃতিক সৌন্দর্যের কারণে বিখ্যাত। অসংখ্য পর্যটক ওই এলাকায় ভিড় করেন। সূত্র : ইউরো নিউজ, ডেইলি সাবা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ