Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ওএসএস চালুর পর ২৫হাজার বিনিয়োগকারী সেবা পেয়েছেন-বিডা নির্বাহী চেয়ারম্যান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৭:১৪ পিএম

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ওয়ান স্টপ সার্ভিস(ওএসএস) চালু হওয়ার পর থেকে বিনিয়োগকারীদের প্রায় পঁচিশ হাজার সেবা অন লাইনের মাধ্যমে দেয়া সম্ভব হয়েছে। এর সাথে আজ যুক্ত হচ্ছে আরো পাঁচটি প্রতিষ্ঠান। ২৯ আগস্ট (রোববার) সেবা প্রদানের লক্ষ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এসব তথ্য জানান সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম।

দেশি-বিদেশী ব্যাবসায়ী বিনোয়গকারীদের অনলাইনে সেবা প্রদানের লক্ষ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন।

বিডার নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলামের উপস্থিতিতে বিডার অনলাইন ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের সাথে পাঁচটি সেবা প্রদানকারী সংস্থার সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

সংস্থাগুলোর হলো দি চিটাগাং চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডস্ট্রি (সিসিসিআই), ফরেন ইনভেস্টরস চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই), ইস্টার্ন ব্যাংক লি., স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশ এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লি.।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে বিডা’র নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, বিনিয়োগকারীদের ৯ সেবা প্রদানের লক্ষ্যে পাঁচটি প্রতিষ্ঠানের সাথে আমাদের আমাদের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হচ্ছে, এটি বাস্তবায়িত হলে বিনিয়োগকারীরা সহজেই আরো বেশি বিনিয়োগ সেবা পাবেন।

ইতোমধ্য বিডা ৩০টি প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক করছে, তার মধ্যে ১৬ টি প্রতিষ্ঠানের মোট ৫১ টি সেবা আমরা ওএসএস এর মাধ্যমে দিয়ে আসছি। এর সাথে আজ যুক্ত হচ্ছে আরো পাঁচটি প্রতিষ্ঠান।

২০১৯ সালে ওএসএস চালু হওয়ার পর থেকে বিনিয়োগকারীদের প্রায় পঁচিশ হাজার সেবা অন লাইনের মাধ্যমে দেয়া সম্ভব হয়েছে।

 

তিনি বলেন, শুধুমাত্র সরকারি নয়, বিনিয়োগকারীদের সর্বোচ্চ সেবা দেওয়ার জন্য আমরা বেসরকারি সংস্থার সেবা ও ওএসএস প্লাটফর্মে যুক্ত করেছি, এর ফলে বিনিয়োগকারীরা আরো বেশী বিনিয়োগ সেবা পাবেন। শুধু সমঝোতা স্বারক নয় এটাকে দ্রæত বাস্তবায়ন করতে হবে, সেই সাথে বিনিয়োগকারীদের-ও ডিজিটাল টেকনোলজি ব্যাবহার করে বিনিয়োগ সেবা নেওয়ার মানসিকতা থাকতে হবে। কারণ ডিজিটাল বিশ্বে ডিজিটাল সেবা আদন প্রদানের কোন বিকল্প নাই।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন বলেন, দেশি-বিদেশী ব্যাবসায়ী বিনোয়গকারীদের সর্বোচ্চ বিনিয়োগ সেবা দেওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা। অধুনিক বিশ্বে সর্বোচ্চ বিনিয়োগ সেবা দিতে হলে ওএসএস প্লাটফর্মের বিকল্প নেই, সে কথা চিন্তা করেই বিডা ওএসএস প্লাটফর্ম গড়ে তুলেছে। এ সময় তিনি দেশি-বিদেশী ব্যবসায়ী বিনোয়গকারীদের অনলাইন নির্ভর সেবা গ্রহণ করা আহŸান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিডা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ