Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিডার ওএসএসে অর্ধশতাধিক সেবা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) পোর্টালে নতুনভাবে যুক্ত হয়েছে আরও পাঁচটি সেবা। এ নিয়ে দুই বছরে বিডার ওএসএস পোর্টালে পাওয়া যাচ্ছে ১৮টি সংস্থার ৫৬টি সেবা। গতকাল বিডার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, আমরা এরই মধ্যে ১৬টি প্রতিষ্ঠানে ৫১টি সেবা দিয়ে আসছিলাম। আজ (গতকাল) আরও ৫টি সেবা যুক্ত হওয়ায় এখন থেকে বিডা ওএসএস সার্ভিস পোর্টালে ১৮টি সংস্থার ৫৬টি বিনিয়োগ সেবা পাওয়া যাবে। বিডা প্রতিদিন গড়ে ওএসএসের মাধ্যমে শতাধিক বিনিয়োগকারীদের সেবা দিয়ে আসছে। এটা দিন দিন দ্রুতগতিতে বাড়ছে।
বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, ২০১৯ সালে বিডা ওএসএস পোর্টালে মাত্র দু’টি সেবা দেওয়া হতো। কোভিডের চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও দুই বছরে ওএসএস পোর্টালে ৫৬টি বিনিয়োগ সেবা সংযুক্ত করতে পেরেছি। এই সেবা প্রতিদিন ২৪ ঘণ্টা চলমান। এসময় তিনি বিনিয়োগকারীদের বিডা ওএসএস থেকে সার্ভিস নেওয়ার আহ্বান জানান।
নতুন যে পাঁচটি সেবা যুক্ত হয়েছে-বিডার তৃতীয় অ্যাডহক আইআরসির সুপারিশ দেওয়া, জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে বিদেশি নাগরিকদের আয়কর সনদ দেওয়া, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতরের মাধ্যমে রফতানি নিবন্ধন সনদ দেওয়া, চট্টগ্রাম সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্স দেওয়া ও ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের মাধ্যমে কান্ট্রি অব অরিজিন প্রদান করা।
এখন থেকে দেশি-বিদেশী বিনিয়োগকারীরা বিডার ওএসএস পোর্টালের মাধ্যমে এ সেবা নিতে পারবেন। বিডার সহকারী পরিচালক আবু জার গিফারী তমালের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন সংস্থাটির নির্বাহী সদস্য অভিজিৎ চৌধুরী। সংবাদ সম্মেলনে স্বাগত বক্তব্য দেন পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায় প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিডার ওএসএস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ