Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৪:৩৯ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে যুক্তরাষ্ট্র। তারা চলে গেলে বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত রয়েছে তালেবান। রোববার তালেবানের এক কর্মকর্তা এই তথ্য জারিয়েছেন।

সেনা প্রত্যাহারের আগে প্রায় এক হাজার নাগরিক বিমানবন্দর ছাড়ার অপেক্ষায় রয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে এক পশ্চিমা নিরাপত্তা কর্মকর্তা স্থানীয় সময় রোববার এ কথা জানান। নাম প্রকাশ না করার শর্তে ওই পশ্চিমা নিরাপত্তাবিষয়ক কর্মকর্তা জানিয়েছেন, মার্কিন সেনা অভিযান শেষ হওয়ার সময়সীমা জানানো হবে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহারের চূড়ান্ত সময়সীমা ঘোষণা করেন। বিমানবন্দরের এক কর্মকর্তা জানান, ‘ঝুঁকিতে থাকা সব বিদেশি নাগরিককে আমরা আজকের মধ্যেই সরিয়ে নিতে চাই। সব নাগরিক সরিয়ে নেওয়ার পর সেনাবাহিনীও সরিয়ে নেয়া হবে।’

গত দুই সপ্তাহে আফগানিস্তান থেকে ১ লাখ ১৩ হাজার ৫০০ মানুষ সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলো। তবে এখনো হাজার হাজার মানুষ বিমানবন্দর ছেড়ে যাওয়ার অপেক্ষায় রয়েছেন। মার্কিন এক কর্মকর্তা জানান, বিমানবন্দরে চার হাজার মার্কিন সেনা রয়েছে। এদিকে, নাম প্রকাশ না করার শর্তে তালেবানের আরেক কর্মকর্তা রয়টার্সকে জানান, প্রকৌশলী ও কারিগরেরা বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিতে প্রস্তুত। তিনি আরও বলেন, ‘আমরা যুক্তরাষ্ট্রের চূড়ান্ত ইশারার অপেক্ষায় আছি। কাবুল বিমানবন্দর পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে তালেবানও অপেক্ষায় আছে।’

নাম প্রকাশ না করার শর্তে পশ্চিমা ওই কর্মকর্তা বলেন, গত বৃহস্পতিবার বিমানবন্দরের বাইরে আত্মঘাতী বোমা হামলার ঘটনার পর আরও হামলা হতে পারে বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। এরপর থেকে বিমানবন্দরের গেটে দেশ ছাড়তে ইচ্ছুক আফগানদের ভিড় কমেছে। বৃহস্পতিবারের ওই হামলায় বিস্ফোরণে ১৩ মার্কিন সেনা নিহত হন। মোট নিহত হন ১৭৫ জন। আহত হন অনেক আফগানও। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ শনিবার বলেন, শিগগিরই তালেবান বিমানবন্দরের দখল নেবে। মুজাহিদ বলেন, আফগানিস্তানের ৩৪ প্রদেশে গভর্নর ও পুলিশপ্রধান নিয়োগ দিয়েছে তালেবান। সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ