Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আদিম মানবের চলার পথ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আদিম মানবের বিবর্তন, অভিযাত্রা, গন্তব্য ইত্যাদি নিয়ে গবেষণার কোনও শেষ নেই। বিশ্বজুড়ে ঘটে চলা এইসব গবেষণার মাধ্যমেই বেরিয়ে আসে নতুন নতুন তথ্য।
এরকমই এক সাম্প্রতিক গবেষণার খবর বেরিয়েছে নেচার পত্রিকায়। সেখান থেকে জানা যাচ্ছে, গবেষকেরা দক্ষিণপূর্ব এশিয়া থেকে আদিম মানবের এক জিনোম উদ্ধার করেছেন। সেই জিনোম ভারতের মধ্যে দিয়ে আদিম মানবের অস্ট্রেলিয়াগমনের ইঙ্গিত দিচ্ছে। আর এর ফলেই সেই মানবগোষ্ঠীর জেনেটিক ডাইভারসিটি আরও সমৃদ্ধ হয়েছিল।
পাওয়া গেছে আদিম মানবীর ফসিল। যার ডিএনএ বিশ্লেষণ করে বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে এসেছেন। জানা যাচ্ছে, এই যে মানবগোষ্ঠী তারা ৩৭ হাজার বছর আগেই আলাদা বৈশিষ্ট্য অর্জন করে নিয়ে আলাদা হয়ে গিয়েছিল। সেই বৈশিষ্ট্যের সঙ্গে হালের পাপুয়া নিউগিনি অঞ্চলের মানুষের প্রভূত মিল আছে।
আর এই পাপুয়ানদেরই অস্ট্রেলিয়ার আদিম অধিবাসী ধরা হয়। ফলে অস্ট্রেলিয়ার অধিবাসীর সঙ্গে ভারত ভূখন্ডের অধিবাসীর জিনগত সাদৃশ্য ধরা পড়ছে যা আদিম মানবের পরিযানের নতুন সম্ভাবনা সামনে আনছে।
আর এই নতুন তথ্যই দক্ষিণপূর্ব এশিয়া, পশ্চিম ইন্দোনেশিয়া এবং নিউ গিনি অঞ্চলের মধ্যে ঘোরাফেরা করা আদিম হোমো সেপিয়েন্সের গতিবিধির সম্ভাবনাকে সূচিত করছে। অর্থাৎ, বোঝা যাচ্ছে, এক বিশাল অঞ্চলজুড়ে এই আদিম মানব গোষ্ঠীর জীবন যাপন ও বিবর্তন ঘটেছে।
অন্তত পক্ষে ৫০ হাজার বছর আগেই মানুষ মহাদেশ অতিক্রম করত। এ তথ্য জানাই ছিল। কিন্তু কোন পথে এটা ঘটত? সে বিষয়ে আধুনিক মানুষের কোনও স্পষ্ট ধারণা তৈরি ছিল না। এই ধরনের গবেষণার ফলাফলই সেই ধারণা তৈরি করে দিচ্ছে। এর আগে এ সংক্রান্ত যে আর্কিওলজিক্যাল সাক্ষ্য মিলেছিল তা প্রায় ৪৬ হাজার বছরের পুরনো ছিল। সেটা পাওয়া গিয়েছিল ইন্দোনেশিয়ায়।
ইন্দোনেশিয়ার লিয়াং প্যানিঞ্জে নামক চুনাপাথরের গুহায় এক তরুণী আদিম মানবীর এই ফসিল পাওয়া গেছে। সেটি বিশ্লেষণ করে জানা গেছে, এই মানবী ৭ হাজার বছর আগে এই গ্রহে ছিল। সূত্র : নেচার জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ