Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১২:০৪ এএম

কিছু করার নেই
যুক্তরাজ্যের সাবেক মধ্যপ্রাচ্য বিষয়ক প্রতিমন্ত্রী এলিস্টার বার্ট বলেছেন, আফগানিস্তানে যুক্তরাজ্য সুবিধাজনক অবস্থানে নেই। খবরে বলা হয়েছে, যুক্তরাজ্যের সাবেক প্রতিমন্ত্রীর এই মন্তব্যের অর্থ হলো- আফগানিস্তানে যা কিছু ঘটছে তাতে যুক্তরাজ্যের তেমন কিছু করার নেই। এলিস্টার বার্ট বলেন, আফগানিস্তানে তালেবান শরিয়াহ আইন চালু করতে যাচ্ছে। এখন অন্য দেশের সরকার এটা পছন্দ না করলেও কিছু করার নেই। অর্থাৎ যারা তালেবানের শরিয়াহ আইন পছন্দ করবে না, তালেবানকে তারা কিছু করতেও পারবে না। বিবিসি।


হত্যার খবর মিথ্যা
আফগানিস্তানের প্রথম স্বাধীন নিউজ চ্যানেল টোলো নিউজ তাদের রিপোর্টার জিয়ার ইয়াদ খানের মৃত্যুর খবর নিশ্চিত করলেও এই সাংবাদিকের টুইটার অ্যাকাউন্ট থেকে এই খবর মিথ্যা বলে জানানো হয়েছে। টুইট বার্তায় ইয়াদ খান জানিয়েছেন, কাবুলের নতুন শহর এলাকায় বন্দুকের মুখে তাকে মারপিট করা হয়েছে। এতে বলা হয় , কাবুলের হাজি ইয়াকুব ইন্টারসেকশনে দারিদ্র, বেকারত্ব নিয়ে প্রতিবেদন করার সময় রিপোর্টার জিয়ার ইয়াদ খান ও তার ক্যামেরাম্যানের উপর হামলা করে তালেবান। বলা হয়, তালেবান যোদ্ধারা ইয়াদ খানকে হত্যা এবং ক্যামেরাম্যানকেও মারধর করেছে। টোলো নিউজ।


রিচ-৮২৮
মার্কিন বিমানে জন্ম নেওয়া আফগান নারীর কন্যা সন্তানের নাম রাখা হয়েছে ‘রিচ-৮২৮’। মূলত বিমানটির কোড নম্বর অনুযায়ী শিশুটির নাম রাখা হয়েছে। মার্কিন ওই বিমানের কোড নম্বর ছিল ৮২৮। সি-১৭ ক্যাটাগোরির কার্গো বিমানকে সাধারণত অন্যান্য বিমান ও কন্ট্রোল টাওয়ারের সাথে যোগাযোগের জন্য ‘রিচ’ নামে ডাকা হয়। এরপর সেটার কোড নম্বর বলা হয়। সে অনুযায়ী কন্যা শিশুটির নাম রাখা হয়েছে রিচ-৮২৮ রিচ। তাকে রিচ নামেই ডাকা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন সেনাবাহিনীর ইউরোপিয়ান কমান্ডের জেনারেল টোড ওল্ডার্স। মূলত শিশুটির বাবা-মায়ের পছন্দেই এমন নাম রাখা হয়েছে। ইতোমধ্যে রিচ ও তার বাবা-মাকে মার্কিন যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়া হয়েছে। সিএনএন।


মিয়ানমারকে প্যান্টসি
মিয়ানমারের সামরিক সরকারকে প্যান্টসির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হস্তান্তর করবে রাশিয়া। চুক্তি অনুযায়ী, যথাসময়ে এটি হস্তান্তর করা হবে বলে বুধবার জানিয়েছে বার্তা সংস্থা আরআইএ। ট্রাক মাউন্টেড এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা যুদ্ধবিমান, ড্রোন ও ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে সক্ষম। অধিকার গ্রæপগুলো অভিযোগ করেছে, ধারাবাহিক দ্বিপাক্ষিক সফর ও অস্ত্রচুক্তির মাধ্যমে সামরিক সরকারকে বৈধতা দিচ্ছে রাশিয়া। গত জানুয়ারিতে প্যান্টসির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহে মিয়ানমারের সাথে চুক্তি করে রাশিয়া। রয়টার্স।


তানজানিয়ায় নিহত ৫
তানজানিয়ায় ফরাসি দূতাবাসের কাছে বন্দুকধারীর সাথে গোলাগুলিতে তিন পুলিশ অফিসারসহ অন্তত পাঁচ জন নিহত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম । তারা জানায়, স্থানীয় সময় বুধবার দার-এস-সালামে অবস্থিত ফরাসি দূতাবাসের কাছে অতর্কিত হামলা চালায় এক বন্দুকধারী। দুই পুলিশ সদস্যকে গুলি করার পর দূতাবাসের দিকে এগুতে থাকে সে। এক সময় দূতাবাসে অবস্থান নিয়ে সেখান থেকেই গুলি চালাতে থাকে। লোকটি বিদেশি নাগরিক বলে জানিয়েছে তানজানিয়া কর্তৃপক্ষ। প্রাথমিকভাবে তাকে সোমালিয়ার নাগরিক বলে ধারণা করছেন তারা। আল-জাজিরা।


৭ বার টয়লেটে
ঘন ঘন টয়লেটে যাওয়ার কারণে এক নারী কর্মী মারিয়া জেনিতে অলিভেরোকে চাকরিচ্যুত করেছে ই-কমার্সের জায়ান্ট প্রতিষ্ঠান অ্যামাজন। অলিভেরোর পেটে বিরক্তিকর সমস্যা আছে। এতে ভুগছেন তিনি। ফলে তাকে প্রতিদিন অফিস চলাকালীন ৬ থেকে ৭ বার টয়লেটে যেতে হয়। এ অবস্থায় তিনি চাকরি করার জন্য মেডিক্যালি উপযুক্ত নন বলে মনে করেন অ্যামাজন কর্মকর্তারা। ফলে তাকে চাকরিচ্যুত করা হয়। কিন্তু তিনিও ছেড়ে দেয়ার পাত্রী নন। ব্যস, ন্যায়বিচার ও ক্ষতিপূরণ চেয়ে কোম্পানির বিরুদ্ধে মামলা ঠুকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। অনলাইন উইওয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ