Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঠ্যভুক্ত হলো ‘ভাবনা’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

চীনের জাতীয় শিক্ষা কারিকুলামে ‘প্রেসিডেন্ট সি জিনপিংয়ের ভাবনা’ যুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির শিক্ষা মন্ত্রণালয় বলেছে, তরুণদের মধ্যে কার্ল মার্ক্সের আদর্শ ছড়িয়ে দেয়ার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। মঙ্গলবার এ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

চীনের শিক্ষা মন্ত্রণালয় বলেছে, ‘নতুন যুগে চীনা ধারার সমাজতন্ত্র নিয়ে প্রেসিডেন্ট সির ভাবনা’ প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত পাঠ্যভুক্ত করা হবে। নতুন এই নির্দেশিকায় বলা হয়েছে, চীনের কমিউনিস্ট পার্টির অবস্থান শক্তিশালী করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এ জন্য যেসব শিক্ষা উপকরণ থাকবে, সেগুলো অবশ্যই দেশপ্রেম বোধ থেকে চর্চা করতে হবে। ২০১২ সালে চীনে ক্ষমতায় আসেন সি জিনপিং। এরপর ব্যবসাপ্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান, সংস্কৃতি নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানসহ সমাজের সব ক্ষেত্রে কমিউনিস্ট পার্টির নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পদক্ষেপ নিয়েছেন তিনি।

তবে শিক্ষা কারিকুলামে ‘প্রেসিডেন্টের ভাবনা’ যুক্ত করার বিষয়টি নতুন নয়। এটি ২০১৮ সালে চীনের সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ছাড়া দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকার যে বিধান ছিল, তা তুলে দিয়েছেন সি জিনপিং। এর মধ্য দিয়ে নিজের অবস্থান আরও শক্তিশালী করেছেন তিনি। এ ছাড়া গত জুলাইয়ে চীনের কমিউনিস্ট পার্টির ১০০ বছর পূর্তিতে দলীয় নেতৃত্ব ও জনগণের মধ্যকার ঐক্যকে আরও শক্তিশালী করার ঘোষণা দিয়েছেন তিনি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ