Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

৮ ঘণ্টা পর মুক্তি
ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে চড় মারার হুমকির পর গ্রেফতার হওয়া কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানের জামিন মঞ্জুর করেছেন মুম্বাইয়ের আদালত। তবে জামিন মিললেও বিজেপির এ নেতাকে বেশ কিছু শর্ত মেনে চলার নির্দেশনা দিয়েছেন আদালত। মঙ্গলবার তিনি জামিন পান। ফলে গ্রেফতারের আট ঘণ্টা পর তিনি কারামুক্ত হয়েছেন। সংবাদ সংস্থা এএনআইকে তার আইনজীবী জানিয়েছেন, নারায়ণ রানেকে আগামী ৩১ আগস্ট ও ১৩ সেপ্টেম্বর থানায় হাজিরা দিতে হবে। একইসঙ্গে তাকে আগামীতে এ ধরনের মন্তব্য করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন আদালত। গত ২৩ আগস্ট মুম্বাইয়ের সিন্ধুদূর্গে বিজেপির ‘জন আশীর্বাদ যাত্রা’ চলাকালে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধবকে চড় মারার হুমকি দেন নারায়ণ রানে। এএনআই।


হাভানা সিনড্রোমে
রহস্যময় অসুস্থতার কারণে ভিয়েতনাম সফর বিলম্ব হয়েছে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের। ভিয়েতনামের মার্কিন কর্মকর্তাদের মধ্যে ‘হাভানা সিনড্রোম’-এর উপসর্গ দেখা দেয়ায় সিঙ্গাপুর থেকে হ্যানয়ের উদ্দেশে যাওয়া কয়েক ঘণ্টা দেরি হয় কমালার। মঙ্গলবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট সিঙ্গাপুরে অবস্থান করছিলেন। যখন ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের দিকে যখন যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন তখনই অপ্রত্যাশিত এক খবর ছড়িয়ে পড়ে। ভিয়েতনামের মার্কিন দূতাবাসের কারও হাভানা সিনড্রোম উপসর্গ দেখা দেয়। এতে কিছুটা আতঙ্ক ছড়িয়ে পড়ে সেখানে। তাৎক্ষণিকভাবে ভাইস প্রসিডেন্টের সফর পিছিয়ে দেওয়া হয়। রয়টার্স।


সম্পর্ক ছিন্ন
মরক্কোর সঙ্গে ক‚টনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে আলজেরিয়া। প্রতিবেশী দেশটির বিরুদ্ধে শত্রæতামূলক কর্মকাÐের অভিযোগে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি। আলজেরীয় পররাষ্ট্রমন্ত্রী রামদানে লামামরা মঙ্গলবার এই ঘোষণা দিয়েছেন। পশ্চিম সাহারা নিয়ে মরক্কো ও আলজেরিয়ার সম্পর্কে তিক্ততা কয়েক দশক ধরে বিরাজ করছে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে লামামরা বলেন, আজ থেকে মরক্কোর সঙ্গে ক‚টনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে আলজেরিয়া। মরক্কোর বাদশাহ কখনও আলজেরিয়ার বিরুদ্ধে শত্রæতামূলক কর্মকাÐ বন্ধ করেননি। আল-জাজিরা।


ডেলটার প্রকোপে
জাপানে করোনার অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্ট-এর সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জরুরি অবস্থার মেয়াদ বাড়লো। নতুন করে আরও আটটি অঞ্চল জরুরি তালিকায় যোগ হলো। এ নিয়ে মোট দাঁড়ালো ২১টি। সরকার ৪৭টি অঞ্চলের মধ্যে ১৩টি জরুরি বিধিনিষেধের অধীনে রেখেছে। এরমধ্যে রাজধানী টোকিও অন্তর্ভুক্ত। আগামী ১২ সেপ্টম্বর পর্যন্ত বিধি নিষেধ বহাল থাকবে বলে জানা গেছে। তবে ডেল্টা ভ্যারিয়েন্ট বাড়তে থাকায় দেশটির স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ বাড়ছে। হোক্কাইডো, আইচি, হিরোশিমাসহ আরও পাঁচটি অঞ্চলে ২৭ আগস্ট থেকে ১২ সেপ্টম্বর পর্যন্ত জরুরি অবস্থা জারি করতে চায় সরকার। এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ