Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ফিরছেন উইম্যান ইউনিভার্সিটির ১৫০ আফগান ছাত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৯:১৫ পিএম

করোনার কারণে নিজ দেশে ফিরে যাওয়া ১৫০ আফগান ছাত্রী বুধবার একটি বিশেষ উড়োজাহাজে (চার্টার্ড ফ্লাইট) করে ঢাকায় ফিরছেন। এরপর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নিয়ম মেনে ফিরবেন চট্টগ্রামের ক্যাম্পাসে। এইউডব্লিউর পক্ষ থেকে এই উড়োজাহাজের ব্যবস্থা করা হয়। ঢাকায় ফেরার লক্ষ্যে গতকাল সোমবার থেকে তারা কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে জড়ো হয়েছেন।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যানের একজন কর্মকর্তা জানান, চট্টগ্রামে অবস্থিত এইউডব্লিউতে অধ্যয়নরত দেড় শতাধিক আফগান ছাত্রী গত জুলাই থেকে বাংলাদেশে ফেরার আকুতি জানিয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। জুলাই মাসে তারা বাংলাদেশের ভিসা পাওয়ার লক্ষ্যে কাবুলে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে দৌড়ঝাঁপ শুরু করেন। ততদিনে দেশে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের যুদ্ধ লেগে গেছে। তালেবানরা প্রাদেশিক অঞ্চল থেকে দ্রুত অগ্রসর হচ্ছিল। যুদ্ধাবস্থার মধ্যে নিরাপত্তার ঝুঁকির কারণে বাংলাদেশ দূতাবাসের ভিসা নেওয়া আর সম্ভব হয়নি তখন।

এইউডব্লিউর ওই কর্মকর্তা জানান, কাবুল তালেবানের নিয়ন্ত্রণে চলে এলে শেষ পর্যন্ত উজবেকিস্তানের রাজধানী তাসখন্দ থেকে দেড়শ আফগান ছাত্রীর জন্য বাংলাদেশের ভিসার ব্যবস্থা করা হয়।



 

Show all comments
  • Burhan uddin khan ২৪ আগস্ট, ২০২১, ১১:২২ পিএম says : 0
    Very good news that they arrived safely
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্রগ্রাম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ