Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ম্যার্কেল-মোদি
ইনকিলাব ডেস্ক : আফগান পরিস্থিতি নিয়ে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার টুইটারে দেওয়া এক পোস্টে মোদি নিজেই এই ফোনালাপের বিষয়টি নিশ্চিত করেছেন। টুইটে মোদি বলেন, ‘সন্ধ্যায় চ্যান্সেলর ম্যার্কেলের সঙ্গে কথা হয়েছে। আফগানিস্তানের সা¤প্রতিক পরিস্থিতিসহ দ্বিপাক্ষিক, বহুপাক্ষিক ও আঞ্চলিক নানা বিষয় নিয়ে তার সঙ্গে আলাপ হয়েছে। ভারত-জার্মানি কৌশলগত অংশীদারিত্বকে শক্তিশালী করার জন্য আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছি।’ নিউজ ১৮।


৪ যুবক নিহত
ইনকিলাব ডেস্ক : রেল লাইনে বসে কানে হেডফোন লাগিয়ে মোবাইল গেমস খেলতে গিয়ে প্রাণ গেল চার যুবকের। ট্রেনের হর্ন শুনতে না পারাই তাদের এই করুণ মৃত্যু হয়েছে। সংবাদমাধ্যম জানিয়েছে, রোববার সন্ধ্যা সাড়ে ৬টার আপলাইন দিয়ে একটি মালবাহী ট্রেন আসছিল। তখন ওই ৪ যুবক আপলাইন থেকে সরে এসে ডাউনলাইনে বসে গেম খেলছিল। এসময় তাদের প্রত্যকের কাছে ছিল হেডফোন। আর সেই সঙ্গে আপলাইনে দিয়ে ট্রেন আসায় তারা টেরই পাইনি যে ডাউনলাইন দিয়ে ওই একই সময় আরও একটি ট্রেন তাদের দিকে ছুটে আসছে। জিনিউজ।


কৌশলী ব্রিটিশ
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের সরকার হিসেবে তালেবানকে বিশ্ব মোড়লদের স্বীকৃতির বিষয়টি এখন আলোচনার তুঙ্গে। চলমান সঙ্কট মোকাবিলায় ব্রিটেনে সমালোচনার মুখে রয়েছেন বরিস জনসন। আর তাই এই ইস্যুতে কৌশলী ব্রিটিশ সরকার। প্রতিবাদের ঝড় উঠেছে লন্ডন শহরে। আফগানিস্তানে তালেবানের পুনরুত্থানে সাধারণ ব্রিটিশরা প্রতিবাদমুখর হলেও, বিষয়টি নিয়ে বেশ কৌশলী অবস্থানে রয়েছে বরিস সরকার। সঙ্কট সমাধানে উপায় খুঁজে বের করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। বলেছেন, প্রয়োজনে তালেবানের সঙ্গে কাজ করবে যুক্তরাজ্য। রয়টার্স।


ইসরাইলি বর্বরতা
ইনকিলাব ডেস্ক : অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলের সেনাদের গুলিতে ফিলিস্তিনের এক শিশু নিহত হয়েছে। মঙ্গলবার তার মৃত্যু হয়। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, অধিকৃত পশ্চিম তীরে ইসরাইলি সেনারা এক ফিলিস্তিনি শিশুকে গুলি করে হত্যা করেছে। ইসরাইলি সেনাদের ছোড়া গুলি ১৬ বছর বয়সি ইমাদ হাসহাসের মাথায় লাগলে অসহ্য যন্ত্রণা ভোগার পর তার মৃত্যু হয়। ফিলিস্তিনি গণমাধ্যম ডবিøউএএফএ জানায়, পশ্চিম তীরের বালাতা রিফিউজি ক্যাম্পে ইসরাইলি সেনাদের অভিযানে এই শিশু নিহত হয়। ডেইলি সাবাহ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ