Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিরাপদ শহরের তালিকায় ঢাকা ৫৪ নাম্বারে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ১২:৩০ পিএম

বিশ্বে নিরাপদ শহর হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান এখনো তলানীর দিকেই রয়েছে। এবার ৬০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ৫৪ নম্বরে। দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ‘সেইফ সিটি ইনডেক্সে’র সর্বশেষ সূচক অনুযায়ী ঢাকার অবস্থান পেছন থেকে ষষ্ঠ।

অবকাঠামো, স্বাস্থ্যসেবা, ব্যক্তিগত নিরাপত্তা, পরিবেশগত সুরক্ষা, ডিজিটাল পরিস্থিতি- এমন ৭৬টি মানদণ্ডের ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়েছে।

এই সূচকে ২০১৯ সালে ঢাকার অবস্থান ছিল ৫৬ নম্বরে। সে হিসাবে দুই ধাপ অগ্রগতি হয়েছে দুই বছরে।

তালিকায় ৫৪ নম্বরে থাকা ঢাকার স্কোর ৪৮ দশমিক ৪। তালিকায় শীর্ষে থাকা ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন পেয়েছে ৮২ দশমিক ৪ নম্বর। আর তলানীতে থাকা মিয়ানমারের ইয়াঙ্গুনের নম্বর ৩৯ দশমিক ৫। ভারতের মুম্বাইয়ের অবস্থান ৫০ নম্বরে। দেশটির রাজধানী নয়াদিল্লি রয়েছে ৪৮ নম্বরে।



 

Show all comments
  • abc ২৫ আগস্ট, ২০২১, ৩:৪৫ পিএম says : 0
    বিশ্বে নিরাপদ শহর হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান এখনো তলানীর দিকেই রয়েছে। এবার ৬০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ৫৪ নম্বরে। দ্য ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ‘সেইফ সিটি ইনডেক্সে’র সর্বশেষ সূচক অনুযায়ী ঢাকার অবস্থান পেছন থেকে ষষ্ঠ। অবকাঠামো, স্বাস্থ্যসেবা, ব্যক্তিগত নিরাপত্তা, পরিবেশগত সুরক্ষা, ডিজিটাল পরিস্থিতি- এমন ৭৬টি মানদণ্ডের ভিত্তিতে এই সূচক তৈরি করা হয়েছে। এই সূচকে ২০১৯ সালে ঢাকার অবস্থান ছিল ৫৬ নম্বরে। সে হিসাবে দুই ধাপ অগ্রগতি হয়েছে দুই বছরে। তালিকায় ৫৪ নম্বরে থাকা ঢাকার স্কোর ৪৮ দশমিক ৪। তালিকায় শীর্ষে থাকা ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন পেয়েছে ৮২ দশমিক ৪ নম্বর। আর তলানীতে থাকা মিয়ানমারের ইয়াঙ্গুনের নম্বর ৩৯ দশমিক ৫। ভারতের মুম্বাইয়ের অবস্থান ৫০ নম্বরে। দেশটির রাজধানী নয়াদিল্লি রয়েছে ৪৮ নম্বরে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ