Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুই যুদ্ধের রিপোর্টারের বিদায়!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভিয়েতনাম যুদ্ধের বর্বরতার অন্যতম সাক্ষী, মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবাদিক ও লেখক জোসেফ গ্যালোওয়ে (৭৯) আর নেই। তিনি গত ১৮ অগাস্ট নর্থ ক্যারোলিনার কনকর্ড সিটির একটি হাসপাতালে মারা যান।

সাংবাদিক জোসেফ গ্যালোওয়ে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় দুইবার ঢাকায় আসেন। প্রথমবার জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এবং পরবর্তীতে ডিসেম্বরে বিজয় অর্জন পর্যন্ত ঢাকায় ছিল তার অবস্থান।
পাকিস্তানি বাহিনী বাংলাদেশে যেভাবে হত্যাকান্ড চালিয়েছিল সেটিকে ‘গণহত্যা’ হিসেবে তার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়েও কাজ করেন গ্যালোওয়ে।
ভিয়েতনাম যুদ্ধের ওপর তার লেখা একটি বইয়ের গল্পে হলিউডে চলচ্চিত্রও নির্মিত হয়েছে। দীর্ঘ সময় তিনি ইউনাইটেড প্রেস ইন্টারন্যাশনালের ব্যুরো চিফ হিসেবেও কাজ করেন।
১৯৯১ সালে পারস্য উপসাগরীয় যুদ্ধের সময়েও সংবাদ কাভার করেছিলেন গ্যালোওয়ে। তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। সূত্র : ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ