Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবির সাবেক ভিসি মুস্তাহিদুর রহমান আর নেই

জাবি সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বিশিষ্ট শিক্ষাবিদ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. খন্দকার মুস্তাহিদুর রহমান (৭৪) করোনায় আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শুক্রবার বেলা সাড়ে ৩টার দিকে ঢাকার কাকরাইলে অবস্থিত ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি এক ছেলে, দুই মেয়ে, স্ত্রী এবং অসংখ্যা গুনগ্রাহী রেখে গেছেন। খন্দকার মুস্তাহিদুর রহমানের কন্যা- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক তাসমিনা রহমান জানান, গত ৪ আগস্ট করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন অধ্যাপক মুস্তাহিদুর রহমান। অবস্থার অবনতি হলে তাঁকে হাসপাতালের নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার বিকালে তিনি মৃত্যুবরণ করেন।
শুক্রবার বাদ এশা ঢাকার শান্তিনগরস্থ আমিনবাদ জামে মসজিদে প্রথম জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। পরে গতকাল শনিবার সকাল ৯ টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে দ্বিতীয় জানাযা অনুষ্ঠিত হয়। এরপর বনানাী কবরস্থানে দাফন করা হয় এই শিক্ষাবিদকে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যে ছয়জন প্রথম শিক্ষক হিসেবে যোগদান করেন তাদের মধ্যে খন্দকার মুস্তাহিদুর রহমান একজন। তিনিই এ বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাসটি নিয়েছিলেন। ১৯৭১ সালের ৪ জানুয়ারি তিনি এ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। এরপর ১৯৭৯ সালে সহকারী অধ্যাপক, ১৯৮১ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৮৮ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। তিনি ১৯৪৯ সালের ১ মার্চ কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৪ সালে ঢাকা বোর্ডে ঢাকা কলিজিয়েট স্কুল থেকে মেধা তালিকায় প্রথম হয়ে মাধ্যমিক, ১৯৬৬ সালে ঢাকা কলেজ থেকে প্রথম বিভাগে মেরিট স্কলারশীপে উচ্চ মাধ্যমিক পাশ করেন।
তিনি ১৯৭৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং ১৯৭০ সালে ইসলামাবাদ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ইংল্যান্ডের এসেক্স বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৪ সালে অর্থনীতিতে মাষ্টার্স এবং ১৯৭৯ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন।
খন্দকার মুস্তাহিদুর রহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট সদস্য, শিক্ষক সমিতির সভাপতি ও সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ ২০০৪ সালের ২০ মার্চ থেকে ২০০৮ সালের ২০ মার্চ পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসেবে দায়িত্ব পালন করেন।
খন্দকার মুস্তাহিদুর রহমানের মৃত্যুতে শোক জানিয়েছেন- জাবির ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম, জাবি শিক্ষক সমিতি, জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম, জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম-এনটিএফ, জাবি শাখা ছাত্রদল, ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্ট প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাবেক ভিসি মুস্তাহিদুর রহমান আর নেই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ