Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃষ্টিপাত হ্রাস তাপমাত্রা বৃদ্ধি

মৌসুমি বায়ু দুর্বল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বৃষ্টির বাহক মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে দুর্বল অবস্থায় রয়েছে। এরফলে দেশের কিছু কিছু জায়গায় বিচ্ছিন্ন বিক্ষিপ্ত ও অল্পস্বল্প বৃষ্টিপাত হচ্ছে। ভ্যাপসা গরমের সাথে তাপমাত্রা বেড়ে গেছে।

গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে বৃষ্টিপাত হয়নি। কিছু কিছু স্থানে সাময়িক হালকা অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এ সময়ে বিচ্ছিন্নভাবে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় সিলেটে ৭৭ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহী ও যশোরে ৩৫.৪ এবং সর্বনিম্ন রাঙ্গামাটিতে ২৪.২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৪.৫ এবং সর্বনিম্ন ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, দেশের বিভিন্ন স্থানে কিছু কিছু বা দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। মৌসুুমী বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ