Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দাঁতেই খুলবে স্মার্টফোনের লক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

ডিজিটাল যুগে কম বেশি সবাই স্মার্টফোন ব্যবহার করেন। প্রায় সব ফোনেই রয়েছে ফেস আনলক অথবা বায়োমেট্রিক পদ্ধতি। তবে মুখ দেখিয়ে অথবা আঙুলের মাধ্যমে ফোন আনলক করার দিন শেষ। এবার দাঁত দেখালেই খুলে যাবে ফোন! নিশ্চয়ই ভাবছেন ব্যাপারটা কী।

জানা গেছে, ইতোমধ্যেই দাঁত ব্যবহার করে ফোন আনলক করার জন্য তৈরি করা হয়েছে একটি বিশেষ অ্যাপ। ওই অ্যাপের মাধ্যমে দাঁত ব্যবহার করে ফোন আনলক করা যাবে। এই পদ্ধতির নাম ডিপটিথ। গবেষকরা জানিয়েছেন, এই পদ্ধতিতে স্মার্টফোন আনলক করা আরও সহজ হবে।
কীভাবে দাঁত অথেন্টিকেশনের কাজ করবে? ফেস লকের মতোই এই অ্যাপের মাধ্যমে মোবাইলে ফ্রন্ট ক্যামেরায় তুলতে হবে দাঁতের ছবি। এরপরই ওই অ্যাপ ভেরিফিকেশনের পদ্ধতি শেষ করবে। পরবর্তীতে সহজেই ফোনটি দাঁতের মাধ্যমে আনলক করা যাবে।

উল্লেখ্য, দাঁতের মাধ্যমে ফোন আনলকের এই গবেষণা করা হয়েছে ভারতের বিড়লা ইনস্টিটিউট অফ টেকনোলজি অ্যান্ড সায়েন্স। গবেষকরা বলছেন, প্রথম দিকে এই পদ্ধতি ব্যবহারে খানিকটা সমস্যা হতে পারে। তবে অভ্যস্ত গেলে অত্যন্ত ভালভাবে কাজ করবে। ইতোমধ্যেই এই বিষয়টি নিয়ে নেটিজেনদের মধ্যে উন্মাদনার অন্ত নেই। তবে কেউ কেউ আবার ব্যঙ্গও করেছেন। সূত্র : এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Ashish ২২ আগস্ট, ২০২১, ৩:৩৭ এএম says : 0
    Datey gorur mutro lege thakle Kaj hobe ki?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ