Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে আরো দেড় লাখ করোনার টিকা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ১০:৩৯ এএম

মডার্না ও সিনোফার্মের আরো দেড় লক্ষাধিক (১ লাখ ৫৩ হাজার ৮০০) ডোজ টিকা চট্টগ্রামে পৌঁছেছে। শনিবার ভোরে এসব টিকা চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে আসে। সিভিল সার্জন ডাঃ সেখ ফজলে রাব্বী টিকার চালান গ্রহণ করেন।

এতে সিনোফার্মার ১ লাখ ২৩ হাজার ২ শত ডোজ এবং মডার্ণার ৩০ হাজার ৬ শত ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন রয়েছে। এর আগে গত ১৪ আগস্ট মডার্নার ১ লাখ ৩৬ হাজার ৮০ ডোজ এবং সিনোফার্মের ১ লাখ ৯৯ হাজার ২০০ ডোজসহ মোট ৩ লাখ ৩৫ হাজার ২৮০ ডোজ টিকা পৌঁছে চট্টগ্রামে। গত কিছুদিন ধরে মহানগরের কেন্দ্রগুলোতে মডার্নার টিকাদান চলছিল। আর উপজেলায় সিনোফার্মের টিকাদান চলমান আছে। তবে মজুদ শেষ হওয়ায় মডার্নার ১ম ডোজের পাশাপাশি ২য় ডোজ প্রয়োগও বন্ধ হয়ে যায় মহানগরের কেন্দ্রগুলোতে। যদিও মডার্নার ১ম ডোজ বন্ধ রাখার ঘোষণা আগেই জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ১৪ আগস্ট টিকার নতুন চালান আসার পর ১৬ আগস্ট থেকে পুনরায় পুরোদমে টিকাদান কার্যক্রম শুরু হয় মহানগরে। বর্তমানে অক্সফোর্ড-অ্যাস্ট্রেজেনেকা ও মডার্নার ২য় ডোজ টিকা দেয়া হচ্ছে মহানগরের কেন্দ্রগুলোতে। তবে মডার্নার প্রথম ডোজ আর দেয়া হচ্ছে না। প্রথম ডোজ হিসেবে উপজেলার পাশাপাশি মহানগরেও সিনোফার্মের টিকা প্রয়োগ করা হচ্ছে।
চসিকের স্বাস্থ্য বিভাগ ও সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী- মহানগরে এরইমধ্যে ২ লাখ ৪০ হাজার মানুষ মর্ডানার ১ম ডোজ পেয়েছেন। ১ম ডোজ গ্রহীতাদেরই ১৬ আগস্ট থেকে ২য় ডোজ দেয়া শুরু হয়েছে। হিসেবে মডার্নার ২য় ডোজ প্রদানে ২ লাখ ৪০ হাজার টিকা প্রয়োজন। কিন্তু ১৪ আগস্ট মডার্নার টিকা আসে ১ লাখ ৩৬ হাজার ৮০ ডোজ। যা ১ম ডোজ গ্রহীতার সংখ্যার প্রায় অর্ধেক। আর আজ এলো ৩০ হাজার ৬০০ ডোজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ