Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ময়মনসিংহে নবনির্মীত স্বাস্থ্যকমপ্লেক্সটিতে করোনা ইউনিট চালুর উদ্যোগে তৎপরতা স্বাস্থ্যবিভাগের

মোঃশামসুল আলম খান | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ৮:০৬ পিএম

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের চাপ কমাতে তারাকান্দায় করোনা চিকিৎসায় সরকারীভাবে আরও একটি ডেডিকেটেড করোনা হাসপাতাল চালু করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।তারাকান্দায় করোনা ইউনিটটি চালু হলে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালটিতে চাপ কমবে বলে অভিমত স্বাস্থ্য খাত সংশ্লিষ্টদের।তারাকান্দা উপজেলা হিসেবে প্রতিষ্ঠা লাভের পর উপজেলার মানুষের চিকিৎসার স্বার্থে বর্তমান সরকারের গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী ফুলপুর-তারাকান্দা আসনের জাতীয় সংসদ সদস্য শরীফ আহমেদ-এমপি-র প্রচেষ্ঠার অংশ হিসেবে ৫০ শয্যার স্বাস্থ্যকমপ্লেক্সটির নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে চলতি বছরেই।উদ্ভোধনের অপেক্ষায় রয়েছে ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সটি।

এদিকে গত বছর যখন ময়মনসিংহ অঞ্চলে করোনার প্রকোপ বৃদ্ধি পায় তখন ময়মনসিংহে ডেডিকেটেড করোনা ইউনিট চালু নিয়ে সংশয় দেখা দেয়। পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনের ৫ম,৬ষ্ঠ,৭ম,৮ম তলায় ২১০ শয্যাবিশিষ্ট ডেডিকেটেড করোনা ইউনিট চালু করা হয়।এমতাবস্থায় করোনা রোগীর চাপ বৃদ্ধি পেলে ইউনিটের শয্যাসংখ্যা বৃদ্ধি করে ৪শ তে উন্নীত করা হয়। নতুন ভবনের ৩য় তলা থেকে ৮ম তলা পুরোটাই করোনা ও উপসর্গে আক্রান্ত রোগীদের চিকিৎসা কাজে ব্যবহৃত হচ্ছে।তারপরও হিমশিম খেতে হয়েছে চিকিৎসকসহ সকলকে।

সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানা গেছে,ময়মনসিংহ মেডিকেলে আগষ্ট মাসের শুরু থেকে প্রতিদিনই এই ইউনিটে গড়ে প্রায় ৬০০ রোগী ভর্তি ছিল। হাসপাতাল কর্তৃপক্ষ “শয্যা খালি নেই” লেখা সম্বলিত সাইনবোর্ড টানিয়ে এবং উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্স সহ যেখানে করোনা রোগীদের চিকিৎসার ব্যবস্থা রয়েছে সেখানে ভর্তির আহ্বান জানিয়েও রোগী ভর্তি ঠেকাতে পারেনি ।এমন পরিস্থিতিতে বেসরকারী হাসপাতালগুলোতে করোনা ইউনিট চালুর আহবান জানালেও ময়মনসিংহ সদরের চুরখাই এলাকায় কমিউনিটি বেজড মেডিকেল কলেজ হাসপাতালে ৫০ শয্যার করোনা ওয়ার্ড চালু করা হয়। এছাড়া আর কোন বেসরকারী হাসপাতাল এগিয়ে আসেনি।

সিভিল সার্জন নজরুল ইসলাম তারাকান্দায় উদ্বোধনের অপেক্ষায় থাকা নতুন স্বাস্থ্য কমপ্লেক্সে ডেডিকেটেড করোনা হাসপাতাল চালুর পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন ।

অপরদিকে জানা গেছে ,তারাকান্দায় করোনা হাসপাতাল স্থাপনের ক্ষেত্রে স্বাস্থ্যকমপ্লেক্সটি ব্যবহারের ব্যাপারে মন্ত্রণালয়ে অনুমতির জন্য আবেদন পাঠানো হয়েছে। অনুমতি মিললেই দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে।প্রাথমিক সিদ্ধান্তে নতুন হাসপাতাল হিসেবে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের ব্যাবস্থা না থাকায় সিলিন্ডারের মাধ্যমে রোগীদের অক্সিজেন সেবা দেয়া হবে।

এই উদ্যোগ কে স্বাগত জানিয়ে বিএমএ ময়মনসিংহ জেলা শাখার সভাপতি মতিউর রহমান ভূইয়া বলেন, এই উদ্যোগ বাস্তবায়িত হলে ময়মনসিংহ মেডিকেলের উপর চাপ কমবে এবং রোগীরা অধিকতর ভাল সেবা পাবেন।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়শা হক জানান, করোনা রোগীদের সেবা প্রদানের লক্ষ্যে স্বাস্থ্য বিভাগের সাথে সমন্বয় করে তারাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেডিকেটেড করোনা হাসপাতাল চালু করার সুপারিশ করা হয়েছে।একই সাথে মুক্তাগাছার শারিরীক শিক্ষা কলেজে ৭০ শয্যার আইসোলেশন ইউনিট চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

এ ব্যাপারে তারাকান্দা উপজেলা নির্বাহী অফিসার মিজাবে রহমত জানান,বিষয়টি নিয়ে আলোচনা চলছে বলে জেনেছি।কোন সিদ্ধান্ত পাইনি।আমি ব্যাক্তিগতভাবে বিষয়টি নিয়ে ডেপুটি সিভিল সার্জন ডা.পরিশ্চিত এর সাথে মোবাইলে কথা বলেছি,তিনিও আমাকে আলোচনা চলছে বলে জানিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ