Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম

আফগানিস্তানে ভুমিকম্প
ভুমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। বৃহস্পতিবার স্থানীয় সময় ৯টা ৫২ মিনিটে ভ‚কম্পন অনুভ‚ত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৫। কাবুল থেকে ১২২ কিলোমিটার উত্তর-পূর্বে ভ‚মিকম্পটি আঘাত হানে। এর গভীরতা ছিল ৯২ কিলোমিটার। ভারতের জাতীয় ভ‚মিকম্প কেন্দ্র থেকে এ তথ্য জানানো হয়েছে। ইন্ডিয়া টুডে।


নিহত ১২
তালেবান ক্ষমতা দখলের পর কাবুল বিমানবন্দর ও আশপাশে প্রাণ হারিয়েছেন ১২ জন। বার্তা সংস্থা জানিয়েছে, তারা গুলিতে অথবা পদদলিত হয়ে মারা গেছেন। গত রবিবার থেকে দেশ ছেড়ে পালানোর জন্য কাবুল বিমানবন্দরে জনসমুদ্রে পরিণত হয়। নিয়ন্ত্রণের বাইরে চলে যায় বিমানবন্দর। একপর্যায়ে গুলি ছোড়ে মার্কিন সেনারা। সেদিনই পাঁচজন প্রাণ হারান। তবে মার্কিন সেনাদের গুলিতে প্রাণ হারানোর কথা অস্বীকার করে আসছে যুক্তরাষ্ট্র। ন্যাটো জানিয়েছে, গত চার দিনে দেশ ছাড়তে গিয়ে এ পর্যন্ত ১২ জন আফগান নিহত হয়েছেন। রয়টার্স।


মাস্ক না পরায়
করোনা মহামারির মধ্যে বিধিনিষেধ থাকলেও মাস্ক না পরার কারণে ব্রিটেনের এক নাগরিককে ৬ সপ্তাহের কারাদÐ দিয়েছে সিঙ্গাপুরের একটি আদালত। জনসমাগমস্থলে মাস্ক না পরে করোনা প্রটোকল ভাঙার অভিযোগে বুধবার ওই ব্যক্তিকে সাজা দেয়া হয়। ৪০ বছরের বেঞ্জামিন গিøনের বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে। বেঞ্জামিন গত মে মাসে ট্রেনে চড়েন মাস্ক না পরে, এসময় তাকে মাস্ক পরার কথা বললে উল্টো এক কর্মীকে হুমকি দেন। এর আগে তার মনস্তাত্তি¡ক বিষয়টিও আদালতের নজরে আনা হয়। সিএনএন।


বহিষ্কার
চীনের উত্তর-পশ্চিমাঞ্চলের জিনজিয়াং প্রদেশ থেকে একজন কাজাখকে সেøাভাকিয়া থেকে ইউক্রেনে পাঠানো হয়েছে। অবৈধভাবে সীমান্ত অতিক্রমের চেষ্টার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। কাজাখ অ্যাক্টিভিস্ট বোটাগজ ইসা বলেন, কয়েকদিন আগে চীনের নাগরিক ইরসিন ইরকিনুলি’কে বহিষ্কার করা হয়েছে। ইসার দাবি, অপরিচিত ব্যক্তির কাছ থেকে হুমকি পেয়ে সেøাভাকিয়া পালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন তিনি। ইসার আশ্রয়প্রার্থনার আবেদন গ্রহণ করেছে ইউক্রেন। এএনআই, সাইফি ডটকম।


বিনিয়োগ বেড়েছে
চলতি বছরের প্রথম সাত মাসে চীনে সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) প্রবাহ ১০ হাজার ৭০ কোটি ডলারে পৌঁছেছে। জানুয়ারি-জুলাই সময়ে এ বিনিয়োগের পরিমাণ আগের বছরের একই সময়ের তুলনায় ২৫ দশমিক ৫ শতাংশ বেশি। চীনের পরিষেবা খাতে এফডিআই ২৯ দশমিক ২ শতাংশ বেড়েছে। মোট এফডিআইয়ের ৭৯ দশমিক ৭ শতাংশই গেছে পরিষেবা খাতে। পাশাপাশি পাইকারি ও খুচরা বাণিজ্য খাতে এফডিআই বেড়েছে ৬৯ দশমিক ৩ শতাংশ। রয়টার্স।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ