Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বৃষ্টিপাত অব্যাহত থাকার পূর্বাভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম


পশ্চিমা লঘুচাপ ও মৌসুমী বায়ুর দ্বিমুখী প্রভাবে প্রায় সারাদেশে বৃষ্টি, বজ্রসহ বৃষ্টিপাত হচ্ছে। বঙ্গোপসাগর থেকে আসছে প্রচুর জলীয়বাষ্প ও মেঘমালা। পরবর্তী ৪৮ ঘণ্টায়ও দেশের অধিকাংশ স্থানে বৃষ্টিপাত অব্যাহত থাকার পূর্বাভাস রয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় স›দ্বীপে ১২২ মিলিমিটার। এ নিয়ে গত দু’দিনে স›দ্বীপে ২৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
এ সময়ে দেশের বেশিরভাগ জেলায় হালকা থেকে মাঝারি, কোথাও ভারী বর্ষণ হয়েছে। তবে রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে স্বল্প বৃষ্টি ঝরেছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪.৩ এবং সর্বনিম্ন স›দ্বীপে ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অনেক স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া বিভাগ জানায়, উড়িষ্যা উপক‚লের কাছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন উড়িষ্যা উপকূলে রয়েছে। এটি পশ্চিম, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। মৌসুুমী বায়ুর একটি বলয় ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

ভারী বর্ষণের সতর্কতা : উপক‚লীয় উড়িষ্যা ও এর সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপ এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল মৌসুমী বায়ু বিরাজ করছে। এর প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ