Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগান সোশ্যাল মিডিয়ায় আশরাফ গনির গ্রেফতার দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

গত রোববার তালেবান কাবুল দখলের পরই যেভাবে দেশ ছেড়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি তাতেক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে দেশটির মানুষ। আফগানিস্তান পুনর্গঠন কাউন্সিলের চেয়ারম্যান আবদুল্লাহ আবদুল্লাহ বলেছেন, ‘সাবেক প্রেসিডেন্ট দেশ ও দেশের মানুষকে এমন বাজে পরিস্থিতিতে রেখে নিজে দেশ ছেড়েছেন। আল্লাহ তার বিচার করবেন। আফগানিস্তানের জনগণও তার বিচার করবে।’ এরইমধ্যে সোশ্যাল মিডিয়ায় তাকে গ্রেফতারের জোরালো দাবি উঠেছে।

আফগানিস্তানে টুইটারে ট্রেন্ডিংয়ে উঠে এসেছে, ‘ইন্টারপোল অ্যারেস্ট গণি’ হ্যাশট্যাগ। সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে তার ব্যাপক সমালোচনা করা হচ্ছে। কেউ বলছেন, প্রেসিডেন্ট পলাতক। আবার কেউ তার বিচারের দাবিতে আওয়াজ তুলছেন।
২০১৪ সাল থেকে আফগান প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন সাবেক শিক্ষাবিদ ও অর্থনীতিবিদ আশরাফ গণি। ২০২১ সালের ১৫ আগস্ট তালেবান কাবুলের দখল নিলে গাড়িভর্তি টাকা নিয়ে দেশ ছেড়ে পালিয়ে যান তিনি।

আফগানিস্তানে রাশিয়ার ক‚টনৈতিক মিশনের মুখপাত্র নিকিতা ইশেঙ্কো বলেন, সরকারের পতনের পর গণি আফগানিস্তান ছেড়ে পালান চারটি প্রাইভেটকার ভর্তি টাকা নিয়ে। তারা হেলিকপ্টারে সব টাকা তুলতে চেয়েছিল। কিন্তু সবগুলোর স্থান সংকুলান হয়নি। বেশ কিছু টাকা রানওয়েতে রয়ে যায়। সূত্র : বিবিসি, স্পুটনিক।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ