Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রামেকে করোনা ইউনিটে মৃতদের ৬৫ শতাংশই পঞ্চাশোর্ধ

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১১:১৭ এএম

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে চলতি মাসের ১৫ দিনের মধ্যে মারা গেছেন ২১৫জন। আর এখন যারা মারা যাচ্ছেন, তাঁদের ৬৫ শতাংশের বয়স পঞ্চাশের বেশি। এরমধ্যে ১৪০ জনের বয়স পঞ্চাশের বেশি। শতকরা হিসাবে ৬৫ দশমিক ১১ ভাগ।
হাসপাতালে মৃতদের মধ্যে ৮৬ জন ছিলেন করোনা পজিটিভ। অর্থাৎ ৪০ ভাগ রোগী করোনা শনাক্তের পর মারা গেছেন। আর ৪৭ দশমিক ৯০ ভাগ রোগী মারা গেছেন করোনার উপসর্গ নিয়ে। তাঁদের নমুনাই পরীক্ষা করা হয়নি। মারা যাওয়া এমন রোগীর সংখ্যা ১০৩ জন।
অন্যদিকে মৃতদের মধ্যে ১২ দশমিক ০৯ শতাংশ রোগীর করোনা পরীক্ষায় রিপোর্ট নেগেটিভ হলেও তাঁরা করোনার উপসর্গে ভুগছিলেন। এভাবে মারা যাওয়া রোগীর সংখ্যা ২৬ জন। হাসপাতালে এখন পঞ্চাশোর্ধ রোগীর মৃত্যু বেশি হলেও অল্পবয়সীরাও মারা যাচ্ছেন।
হাসপাতালে চলতি মাসের ১ থেকে ১৫ তারিখ পর্যন্ত সর্বনিম্ন ৯ থেকে সর্বোচ্চ ২১ জন মারা গেছেন। হাসপাতালটিতে রাজশাহী ছাড়াও নাটোর, নওগাঁ, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ, কুষ্টিয়া, মেহেরপুর, পাবনা চুয়াডাঙ্গা, বগুড়া ও জয়পুরহাটের রোগীরা চিকিৎসা নিয়ে থাকেন। মৃত ২১৫ জনের মধ্যে ৮৪ জনের বাড়ি রাজশাহী। অর্থাৎ মৃতদের মধ্যে ৩৯ দশমিক ০৬ ভাগ রোগীর বাড়ি রাজশাহী। হাসপাতালটিতে এখন রোগীর চাপ আগের তুলনায় কমেছে। হাসপাতালে করোনা ডেডিকেটেড শয্যার সংখ্যা ৫১৩টি। সোমবার সকাল ৮টায় ভর্তি ছিলেন ২৯৯ জন রোগী। লকডাউনের বিধিনিষেধ শিথিল হয়ে যাওয়ায় পরিস্থিতির আবারও অবনতি হতে পারে, এমন আশঙ্কায় প্রস্তুতি রেখেছে হাসপাতাল কর্তৃপক্ষ।
হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, ৫০ থকে ৬০ বছরের বেশি বয়সী রোগীরাই বেশি মারা যাচ্ছেন। যারা মারা যাচ্ছেন তাদের অন্য রোগও থাকছে। এসব রোগের কারণে তাদের করোনা প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে তাদের মৃত্যু হয়।
তিনি বলেন, করোনার ডেলটা ভ্যারিয়েন্ট আসার পর পরিস্থিতি খুব খারাপ হয়েছিল। এখন পরিস্থিতির অনেকটাই উন্নতি হয়েছে। তবে বিধিনিষেধ উঠে যাওয়ার কারণে একটা ভয় থেকেই যাচ্ছে। সে কারণে আমরাও প্রস্তুতি রেখেছি। রোগী এলে সবাই চিকিৎসা পাবে। কাউকে ফিরে যেতে হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ