Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মোদি ভারতের রাজা নন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বরাবরই কেন্দ্রীয় নীতির সমালোচক তিনি। কিন্তু এবার সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করলেন বিজেপির এমপি সুব্রামানিয়াম স্বামী। জানিয়ে দিলেন তিনি কেন্দ্রের অর্থনৈতিক এবং বৈদেশিক নীতিকে একেবারেই সমর্থন করেন না। একই সঙ্গে তার ঘোষণা, মোদি ভারতের রাজা নন। সরকারি নীতির সমালোচনা করার পূর্ণ অধিকার রয়েছে তার।

ভারতের অর্থনৈতিক পরিস্থিতি এবং আফগানিস্তান সঙ্কটে দিল্লির অবস্থান নিয়ে লাগাতার প্রশ্ন তুলে আসছেন সুব্রামানিয়াম। কিন্তু তা নিয়ে নেটমাধ্যমে মোদি সমর্থকদের কটাক্ষের মুখে পড়েন তিনি। মন্ত্রিত্ব পাননি বলেই মোদিকে আক্রমণ করে গায়ের জ্বালা মেটাচ্ছেন বলে সম্প্রতি তাকে কটাক্ষ করেন এক ব্যক্তি।
গত শনিবার তার প্রত্যুত্তরেই সরাসরি মোদির বিরুদ্ধে মুখ খোলেন স্বামী। টুইটারে তিনি লেখেন, ‘মোদি সরকারের অর্থনৈতিক এবং বৈদেশিক নীতির বিরোধী আমি। দায়িত্বজ্ঞানসম্পন্ন যে কারও সঙ্গে এ নিয়ে তর্ক করতে রাজি আমি। প্রতিনিধিত্বমূলক গণতন্ত্র বলে যে কিছু আছে, তা জানেন তো? মোদি ভারতের রাজা নন।’
বিজেপির হয়ে সংসদে প্রতিনিধিত্ব করলেও, বরাবরই কেন্দ্রীয় সরকারের সমালোচনায় মুখ খুলতে দেখা গেছে স্বামীকে। তিনি গত কয়েক দিন ধরেও নেটমাধ্যমে লাগাতার কেন্দ্রের সমালোচনা করে আসছেন। মোদি সরকারের বিদেশ নীতি একেবারে ব্যর্থ, আন্তর্জাতিক মহলে ভারতের অস্বস্তিজনক অবস্থানের জন্য এস জয়শঙ্কর এবং অজিত ডোভালদের ক্ষমা চাওয়া উচিত।

উল্লেখ্য, বিজেপির তরফে বরাবরই মোদিকে ‘দেবতুল্য’ আসনে বসানোর চেষ্টা চোখে পড়েছে। নরেন্দ্র মোদি শুধু ‘ইহলোক’-এর নন, ‘দেবলোক’-এরও অধিপতি বলে গত বছরই মন্তব্য করেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। কিন্তু তিনি যে এই গোত্রের মধ্যে পড়েন না, ফের একবার তা স্পষ্ট করে দিলেন স্বামী। সূত্র : দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

Show all comments
  • Bosir Ahmed Sagor ১৬ আগস্ট, ২০২১, ১২:৫৪ এএম says : 0
    মোদি হলো চা দোকানদার
    Total Reply(0) Reply
  • Mohd Shidur Rahman ১৬ আগস্ট, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    উনিতো বাংলাদেশে রক্তের হোলি খেলা খেলে গেছেন।
    Total Reply(0) Reply
  • Haidar Ali ১৬ আগস্ট, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    সঠিকভাবে জবাব দেওয়ার জন্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Kmataul Haque Suja ১৬ আগস্ট, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    একই প্রশ্ন বাংলাদেশের ৯৯% মানুষের ও
    Total Reply(0) Reply
  • খলিল ফখরুল ১৬ আগস্ট, ২০২১, ১২:৫৬ এএম says : 0
    ইবলিশ শয়তানকে দেখিনি তবে কসাই মোদি কে দেখেছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ