Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কৃত্রিম পায়ে দৌড়ে বিশ্বরেকর্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যামি পালমিরো উইন্টারস। তিনি ১৯৯৪ সালে দুর্ঘটনায় নিজের একটি পা হারিয়েছিলেন। অ্যামি কৃত্রিম পায়ে ১০০ কিলোমিটার দৌঁড়ে গিনেজ বিশ্ব রেকর্ডে ঠাঁই করে নিয়েছেন। গিনেজ বিশ্ব রেকর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রেডমিলে কৃত্রিম পা নিয়ে ১০০ কিলোমিটার দৌঁড়াতে অ্যামির সময় লেগেছে ২১ ঘণ্টা ৪৩ মিনিট ২৯ সেকেন্ড।

একটি গাড়ির সঙ্গে ১৯৯৪ সালে অ্যামির মোটরসাইকেলে ধাক্কা লাগলে তার একটি পা হাঁটুর একটু উপর থেকে কেটে ফেলতে বাধ্য হন চিকিৎসকরা। এই দুর্ঘটনার কয়েকদিন আগেই অ্যামি বোস্টন ম্যারাথন দৌঁড় প্রতিযোগিতায় জিতেছিলেন।

চিকিৎসকরা যখন অ্যামির জীবন বাঁচাতে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন, তখন তিনি ভাবছিলেন কীভাবে নিজের অন্যতম শখ পূরণ করতে পারবেন। এক পুত্র সন্তানের মা অ্যামি জানান, দৌঁড়াতে তার ভালো লাগে। দৌঁড় তাকে জীবনের সমস্যা মোকাবিলায় সাহায্য করে।
গিনেস বিশ্ব রেকর্ড কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ২৫টি অস্ত্রোপচার, থেরাপি, পুনর্বাসনের পরও মানসিক জোরের কারণে অ্যামি শুধু ম্যারাথনে অংশ নেননি, বিশ্ব রেকর্ডও করেছেন। সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ