Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হলি আর্টিজান নিয়ে সিনেমা নির্মাণ বন্ধে আইনি নোটিশ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১০:৩৮ এএম

২০১৬ সালের ১ জুলাই ঢাকার গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে মর্মান্তিক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। সম্প্রতি এই মর্মান্তিক সন্ত্রাসী হামলাকে কেন্দ্র করে ‘ফারাজ’ শিরোনামে একটি সিনেমা নির্মাণের ঘোষণা এসেছে বলিউড থেকে। তাই ‘ফারাজ’ শিরোনামে নামে কোন চলচ্চিত্র নির্মাণ না করতে সংশ্লিষ্টদের প্রতি একটি আইনি নোটিস পাঠানো হয়েছে। ভারতের টি-সিরিজ (ভূষণ কুমার, হনসাল মেহেতা) এবং অনুভব সিনহাকে এ নোটিস দেওয়া হয়েছে।

অবিন্তা কবীর ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও এর সাধারণ সম্পাদক রুবা আহমেদের পক্ষ থেকেই ‘ল ফার্ম লিগ্যাল কাউন্সেল’ থেকে গত ৯ আগস্ট এই লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে বলে জানা গেছে। শুক্রবার নোটিশ প্রদানকারী আইনজীবী মিতি সানজানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে— ‘হলি আর্টিজানের হামলায় মিসেস রুবা আহমেদ তার একমাত্র সন্তান অবিন্তা কবিরকে হারিয়েছেন। ওই ঘটনা সবার কাছে নির্মম হত্যাকাণ্ড হলেও রুবা আহমেদের কাছে এটি একটি নির্মম সত্য। তিনি চান না এই ঘটনা থেকে কোনো কনটেন্ট নির্মাণ হোক। কারণ, এটি তাকে তার মেয়ের কষ্টদায়ক স্মৃতিকে বারবার জাগিয়ে তুলবে। তা ছাড়া এটি বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করবে। সিনেমা নির্মাণের আগে ভুক্তভোগী পরিবারের কাছ থেকে সংশ্লিষ্টরা কোনো অনুমতি নেননি বলেও জানানো হয়েছে।’

উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই হোলি আর্টিজানের ওই জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছিলেন অবিন্তা কবীর। তার নামেই ‘অবিন্তা কবীর ফাউন্ডেশন’ ফাউন্ডেশন গড়ে তুলেছেন অবিন্তার মা রুবা আহমেদ।

হলি আর্টিজানের হামলা হামলায় নিহত হন ২০ বছর বয়সী বাংলাদেশি তরুণ ফারাজ আহমেদ। ফারাজ যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় এমরি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। গ্রীষ্মকালীন ছুটি কাটাতে দেশে এসেছিলেন। তার নামেই ছবিটির নাম রেখেছে টি টিরিজ। সম্প্রতি ছবিটির একটি পোস্টারও প্রকাশিত হয়েছে। ‘ফারাজ’ নামের এই সিনেমায় ঢাকার গুলশানের হলি আর্টিজান হামলার ঘটনা তুলে ধরা হবে বলে জানা গেছে। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন জনপ্রিয় বলিউড অভিনেত্রী কারিনা কাপুরের ভাই জাহান কাপুর। কয়েক দিন আগে ফটো ও ভিডিও শেয়ারিং সাইট ইনস্টাগ্রামে এ তথ্য জানান কারিনা কাপুর।

একটি ছোট ভিডিও ক্লিপ প্রকাশ করে কারিনা লিখেন, ‘যখন রাত অন্ধকার হয়, আশা আরো উজ্জ্বল হয়। ফারাজ সিনেমার ফার্স্ট লুক। এটি বাংলাদেশের ২০১৬ সালের ঘটনা নিয়ে। একজন সত্যিকারের নায়ক যার সত্য ঘটনা মানবতার প্রতি বিশ্বাস জাগাবে। এটি নির্মাণ করবেন অনুভব সিনহা, হনসাল মেহতা ও ভূষণ কুমার।’

২০১৬ সালের ১ জুলাই রাত পৌনে ৯টার দিকে গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা করে জঙ্গিরা। ওই ঘটনা গোটা বাংলাদেশকে নাড়া দেয়। পাঁচজন জঙ্গি এসময় ৫০ জন মানুষকে ১২ ঘণ্টা জিম্মি করে রাখে ও হত্যাকাণ্ড ঘটায়। এতে দেশি-বিদেশি নাগরিক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস‌্যসহ ২২ জনের মৃত্যু হয়। এসব ঘটনা নিয়েই 'ফারাজ' চলচ্চিত্রটি বানানোর ঘোষণা দিয়েছে টি-সিরিজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলি আর্টিজান
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ