Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে ৬০০ সেনা পাঠাচ্ছে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

তালেবানের উত্থানের ফলে আফগানিস্তানে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের সহযোগিতার জন্য ৬০০ সেনা পাঠাচ্ছে ব্রিটেন। শুক্রবার ব্রিটিশ সরকার এই ঘোষণা দিয়েছে। তালেবান দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহার এবং গজনি ও হেরাত দখলের পর এই পদক্ষেপ নিলো ব্রিটেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে। খবরে বলা হয়েছে, এই সেনারা আফগানিস্তানে অবস্থানরত ব্রিটিশ নাগরিক, আফগান কর্মী ও দোভাষীদের স্থানান্তরে সহযোগিতা করবে।

গত সপ্তাহে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় ব্রিটেনের সব নাগরিকদের আফগানিস্তান ত্যাগের পরামর্শ দিয়েছিল। ধারণা করা হয় প্রায় ৪ হাজার ব্রিটিশ নাগরিক দেশটিতে রয়েছেন।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস জানান, ব্রিটিশ নাগরিক, সামরিক ব্যক্তি ও সাবেক আফগানকর্মীদের সুরক্ষা সরকারের প্রথম অগ্রাধিকার। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় সবকিছু করতে হবে। তিনি আরও জানান, এই সেনা মোতায়েন এখনও প্রাক-পরিকল্পনা পর্যায়ে রয়েছে।

আফগানিস্তানে সহিংসতা ও দ্রæত নিরাপত্তা পরিস্থিতি অবনতির কারণে এই সেনাদের পাঠানো হবে। আফগানিস্তানে নিযুক্ত রাষ্ট্রদূত স্যা ল্যরি ব্রিসটো ছোট একটি দলের নেতৃত্ব দিচ্ছেন। এই দলটি ব্রিটিশ নাগরিকদের কাবুলে আরও সুরক্ষিত স্থানে সরিয়ে নিয়ে যাবে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ