Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পূর্ব লাদাখের গোগরা হাইটসে কাটল জট, সরল ভারত-চীন সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

পূর্ব লাদাখের গোগরা হাইটস থেকে পুরোপুরি সরে এল ভারত ও চীনের সেনা। ভারতের তরফ থেকে জানানো হয়েছে, গোগরা হাইটস থেকে চীন ও ভারতের সেনা সরানোর প্রক্রিয়া সম্পন্ন। জানা গিয়েছে, গোগরা হাইটস থেকে উভয় দেশের সেনা সরানোর কাজ শেষ হয়েছে। চীন ও ভারতীয় সেনা নিজেদের পুরনো ঘাঁটিতে ফিরে এসেছে।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে বলা হয়েছে, ভারত-চীন উভয় দেশই গোগরা হাইটস এলাকা থেকে সেনা সরিয়ে নিয়েছে। গত বছর ভারত-চীন সংঘাতের আগে গোগরা হাইটস যেমন ছিল এখন আবার তেমন রূপ ফিরে পেয়েছে।

কিছুদিন আগেই ১২তম সামরিক বৈঠকে বসেছিল ভারত ও চীন। সেই বৈঠকেই গোগরা হাইটস থেকে সেনা সরানোর ব্যাপারে দুই শিবিরের আলোচনা হয়েছিল বলে দাবি। এই এলাকায় গত এক বছরেরও বেশি সময় ধরে উত্তেজনা বিরাজ করছিল। অবশেষে সেনা সরাল উভয় পক্ষই। বৈঠকে সেনা সরানোর ব্যাপারে সম্মতি জানানো হয়। গত সপ্তাহ থেকেই সেনা সরানোর কাজ শুরু হয়েছিল। এদিন সেই প্রক্রিয়া সম্পন্ন হল বলে নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, লাদাখে এলএসি বরাবর গত প্রায় দেড় বছর ধরেই উত্তেজনাপূর্ণ আবহ রয়েছে। গত বছরে প্যাংগং লেকের পাশে মুখোমুখি হয় ভারত-চীনের সেনারা। দু’পক্ষের মধ্যে লোহার রড, কাঠ দিয়ে সংঘর্ষ হয়। ঘটনায় শহিদ হন কয়েকজন ভারতীয় সেনা। এরপরেই উভয় পক্ষই ওই এলাকায় হাজারে হাজারে সেনা মোতায়েন করতে থাকে। মজুত করা হয় ভারী হাতিয়ারও। তবে আলোচনার মাধ্যমেই সমস্যা মেটাতে উদ্যাগী হয় ভারত। একের পর এক বৈঠকে অবশেষে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Ali hossain ১৪ আগস্ট, ২০২১, ২:১৫ এএম says : 0
    চীন বুঝতে পেরেছে ভারত এখন আর ১৯৬২ সনের ভারত নাই। ভারত কখনোই চীনের সঙ্গে যুদ্ধ করে জয়ী হতে পারবে না তবে ভারত চীনকে প্রতিরোধ করার ক্ষমতা রাখে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ