Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রিটেনে বন্দুকবাজের হামলা, মৃত ৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বন্দুকবাজের এলোপাথাড়ি গুলিতে মৃত্যু হল কমপক্ষে ছ’জনের। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় ইংল্যান্ডের প্লাইমাউথে এই বন্দুকবাজের হামলার ঘটনা ঘটে। ঘটনাকে শকিং’ বলে উল্লেখ করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী।
হামলার পরেই ডেভন এবং কর্নওয়াল পুলিশ একটি বিবৃতি জারি করে জানিয়েছে, ঘটনাস্থলে বন্দুকের গুলিতে দু’জন মহিলা ও তিনজন পুরুষের মৃত্যু হয়। পরে হাসপাতালে আরও এক মহিলার মৃত্যু হয় বলে জানা গিয়েছে।

পুলিশের পক্ষ থেকে এই হামলার ঘটনাকে বড়সড় বন্দুকবাজি হামলা বলে উল্লেখ করা হয়। তবে ঘটনার পরেই পুলিশ ওই স্থলে গিয়ে পরিস্থিতি আয়ত্বে আনে। পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, বিষয়টির সঙ্গে জঙ্গিহামলার কোনও সম্পর্ক নেই।

ব্রিটেনে বন্দুকবাজির জেরে এমন হত্যাকান্ডের ঘটনা অনেক কম। পাশপাশি নির্বিচারে গুলি চালানোর ঘটনাও অত্যন্ত বিরল। সংবাদ সংস্থার দাবি অনুসারে, ১১ বছর পর এমন ঘটনা ঘটেছে। এই হামলার ঘটনায় এক শিশুরও মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এক ব্যক্তি জানিয়েছেন, হামলাকারী কালো ও ধূসর রঙের পোশার পরা ছিল। এছাড়া তার সঙ্গে ছিল একটি সেমি-অটোমেটিক অস্ত্র।

হামলাকারী প্রথমে রাস্তা দিয়ে গুলি চালিয়ে কয়েকজনকে গুলিবিদ্ধ করে একটি পার্ক দিয়ে পালাতে চেষ্টা করে। সে সময় সে আরও দু’জনকে গুলি করে বলে অভিযোগ। পরে সন্দেহভাজন বন্দুকবাজেরও মৃত্যু হয় বলে জানা গিয়েছে। টাইমস অব ইন্ডিয়া।


ধেয়ে আসছে গ্রহাণু বেন্নু! পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাবনা, সময় জানাল নাসা
ইনকিলাব ডেস্ক : গত কয়েক বছর ধরে সারা বিশ্বে মহাকাশপ্রেমীদের কাছে আলোচিত নাম বেন্নু নামে একটি গ্রহাণু। বলা হচ্ছে ভবিষ্যতে এই গ্রহাণুই ধাক্কা খেতে পারে পৃথিবার সঙ্গে। এটি কখন পৃথিবীর সঙ্গে ধাক্কা খাবে, তা নিয়ে জল্পনা চলছিলই। তবে এবার আমেরিকান মহাকাশ সংস্থা নাসা সব জল্পনার অবসান ঘটাল।

নাসার তরফে জানানো হয়েছে, ১৭৫০ ভাগের মধ্যে মাত্র একভাগ আশঙ্কা রয়েছে যে এই গ্রহাণু পৃথিবীকে ধাক্কা দিতে পারে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, যদি সংঘর্ষ হয়, তবে সময়টা হতে চলেছে ২৩০০ সালের মধ্যে। পৃথিবীতে বেন্নুর আঘাতের সম্ভাবনা থাকলেও তা নিয়ে চিন্তিত নন নাসার বিজ্ঞানীরা। লিন্ডলি জনসন নামে নাসার এক বিজ্ঞানী জানিয়েছেন, এই রকম গ্রহাণুর সংঘর্ষ নিয়ে চিন্তার কিছু নেই।

কয়েক বছর আগেও পৃথিবীতে বেন্নুর আঘাতের সম্ভাবনা নিয়ে অত্যন্ত চিন্তিত ছিল বিজ্ঞানীরা। এরপরেই পরিকল্পনা করা হয় বিপদ থেকে রক্ষা পাওয়ার। বিজ্ঞানীরা এই গ্রহাণুতে একটি মহাকাশযান পাঠানোর সিদ্ধান্ত নেয়। ওসিরিস রেক্স নামের এই মহাকাশযানটি ২০১৮ সালের শেষে পাঠানো হয়েছিল। ২০২০ সালের শেষে মহাকাশযানটি সফলভাবে গ্রহাণুর উপরে নামে। এরপর থেকেই সেটি ওই গ্রহাণুটি সম্পর্কে তথ্য পাঠাতে শুরু করেছে।
বিজ্ঞানীদের অনুমান ২১৩৫ সালের মধ্যে পৃথিবীর ১ লাখ ২৫ হাজার মাইলের মধ্যে চলে আসবে এই গ্রহাণুটি। এ দূরত্ব আসলে চাঁদের দূরত্ব থেকে প্রায় অর্ধেক। বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীতে বেন্নুর আঘাত করার সম্ভাবনা মাত্র ০.০৩৭ শতাংশ। তবে ২১৮২ সালের ২৪ সেপ্টেম্বর দিনটি একটি বিপজ্জনক বলে প্রমাণিত হতে পারে।

বিজ্ঞানীরা বলছেন, এটি পৃথিবীকে আঘাত করলে বড়সড় ধ্বংসযজ্ঞ হতে পারে। কিন্তু তার মানে এই নয় যে পুরো মানব সভ্যতাই বিপর্যয়ের মধ্যে পড়বে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ