Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ উন্নতির কোন লক্ষণ নেই

৪৮ ঘন্টায় আক্রান্ত সাড়ে ৮শ মৃত্যু ১৬

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ৩:১২ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ ৪০ হাজার অতিক্রম করার মধ্যে মৃত্যুর মিছিলও দীর্ঘ থেকে দীর্ঘতর হয়ে ৬শর কাছে। শুক্রবার দুপুরের পূর্ববর্তী ৪৮ ঘন্টায় আরো ৮৪৬ জন আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ১৬ জনের। যার ৯জনই নারী। গত ২১ জুন দক্ষিণাঞ্চলের ১৭৪টি ইউপি নির্বাচনের পরে করোনা মহামারী গ্রামেগঞ্জে ভয়াবহ বিস্তার লাভ করায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় নারীর সংখ্যাও বাড়ছে। এমনকি গত ২৪ ঘন্টায় আগের দিনের তুলনায় নমুনা পরিক্ষা প্রায় আড়াইশ হ্রাস পেলেও শনাক্তের সংখ্যা বেড়েছে প্রায় ১শ। ফলে শনাক্তের হারও বেড়েছে। শহরের বাইরে সুদুর পল্লী এলাকায় এ মহামারী ছড়িয়ে পড়ায় তার নিয়ন্ত্রন ও আক্রান্তদের সময়মত যথাযথ চিকিৎসা দুরুহ হয়ে পড়ছে। ফলে মৃত্যুর সংখ্যাও ক্রমশ বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞ চিকিৎসকগন।

শুক্রবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিনাঞ্চলের ৬ জেলায় ১ হাজার ৫১৮ জনের নমুনা পরিক্ষার বিপরিতে ৪৭৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। এসময়ে বরিশাল মহানগরীর কাউনিয়া ও মুলাদী উপজেলায় দুজন,পটুয়াখালী শহর ও সদর উপজেলায় ৩ জন, ভোলা সদর ও চরফ্যাশনের চর মাদ্রাজে দুজন এবং বরগুনার পাথরঘাটা ও পিরোজপুরের নাজিরপুরে আরো দুজনের মৃত্যু হয়েছে। এর আগেরদিনও বরিশাল, বরগুনা ও পিরোজপুরে আরো ৭ জনের মৃত্যু হয়। ১ হাজার ৭৮৫ জনের নমুনা পরিক্ষায় শনাক্তের সংখ্যা ছিল ৩৭৭।

গত ২৪ ঘন্টায়ও যথারিতি বরিশালেই শনাক্তের সংখ্যা ছিল সর্র্বোচ্চ, ২২১ জন। যারমধ্যে মহানগরীতেই ১১৭ জন। এসময়ে মৃত্যু হয় দুজনের। এনিয়ে জেলাটিতে ১৬ হাজার ৬৭০ জনের দেহে করোনা পজিটিভ শনাক্তের মধ্যে মৃত্যু হল ১৯১ জনের। বরিশালে এখনো করোনা শনাক্তের হার দক্ষিণাঞ্চলের তৃতীয় সর্বোচ্চ, ২৫.৪৬%। পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশালে শনাক্ত ৩০৫ জন ছাড়াও মৃত্যু হয়েছিল ৪ জনের। দ্বীপজেলা ভোলাতেও পরিস্থিতি এখনো উদ্বেগজনক। গত ২৪ ঘন্টায় জেলাটিতে ২৯৫ জনের নমুনা পরিক্ষায় ১শ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মারা গেছেন দুজন। আগের ২৪ ঘন্টায়ও জেলাটিতে ৪৪১ জনের নমুনা পরিক্ষায় ১৩৩ জনের দেহে করোনা শনাক্তের পাশাপাশি মৃত্যু হয়েছিল আরো ৪ জনের। জেলাটিতে এপর্যন্ত ৬৬ জনের মৃত্যুর পাশপাশি করোনায় আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৫২৭।

গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে ৩০৪ জনের নমুনা পরিক্ষায় ৬৮ জন সহ মোট ৫,৫৬১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হল। আর এসময়ে ৩ জন সহ জেলাটিতে মোট মৃত্যুর সংখ্যা দাড়াল ১০১ জনে। পটুয়াখালীতে মৃত্যুহার এখনো দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ, ১.৮২%। আগের ২৪ ঘন্টায় পটুয়াখালীতে ৩১৯ জনের নমুনা পরিক্ষায় আরো ৪৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়,মৃত্যু হয়েছিল ১ জনের। সে নিরিখে আগের দিনের তুলনায় গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে পরিস্থিতির যথেষ্ঠ অবনতি ঘটেছে।
বরগুনাতেও গত ২৪ ঘন্টায় ১২৯ জনের নমুনা পরিক্ষায় ৪১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। আগেরদিন ১৪১ জনের নমুনা পরিক্ষায় ১৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘন্টায় জেলাটিতে শনাক্তের হার দ্বিগুনেরও বেশী। এনিয়ে জেলাটিতে ৩ হাজার ৪৮৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হল। মৃত্যু হয়েছে ৮১ জনের। জেলাটিতে মৃত্যুহার এখনো দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ ২.৩২%।

পিরোজপুরেও গত ২৪ ঘন্টায় ১১১ জনের নমুনা পরিক্ষায় ২৭ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়েছে। এসময়ে জেলার নাজিরপুরে ৭৩ বছর বয়স্ক এক নারীর মৃত্যু হয়েছে। আগেরদিন জেলাটিতে ১৪১ জনের নমুনা পরিক্ষায় ৩২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছিল। পাশাপাশি জেলা শহরের সিআই পাড়াতে ৭৫ বছর বয়স্ক এক পুরুষ ও মঠবাড়ীয়াতে মাত্র ২৩ বছরের এক নারীর মৃত্যু হয়। দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বাধীক সংক্রমনের এ জেলাটিতে ইতোমধ্যে ৪ হাজার ৯৫৩ জন আক্রান্তের মধ্যে ৭৯ জনের মৃত্যু হয়েছে। জেলাটিতে আক্রান্তের হার ২৫.৮৮%।

ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় মাত্র ৬৯ জনের নমুনা পরিক্ষায় ১৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। আগের দিনও ৯৪ জনের নমুনা পরিক্ষায় ১৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। দক্ষিণাঞ্চলের সবচেয়ে ছোট এ জেলাটিতে এখনো করোনা সংক্রমন হার সর্বোচ্চ, ২৭.১৮%। নমুনা পরিক্ষার সংখ্যাও অতি নগন্য। জেলাটিতে এপর্যন্ত মাত্র ১৪,২৮৯ জনের নমুনা পরিক্ষায় ৪,৩৯৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৬৭ জনের।

শুক্রবার দুপুর পর্যন্ত দক্ষিণাঞ্চলে ১ লাখ ৮৪ হাজার ৫২০ জনের নমুনা পরিক্ষায় ৪০ হাজার ৫৯২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। আর মৃত্যুর সংখ্যা পৌছেছে ৫৯২ জনে। এরমধ্যে চলতি মাসের প্রথম ১৩ দিনেই ৬ হাজার ৭৬৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্তের বিপরিতে মৃত্যু হয়েছে ১১১ জনের। যা গত মাসের প্রথম ১৩ দিনে ছিল ৫ হাজার ৯৯০। মৃত্যু হয়েছিল ৫২ জনের। সে হিসেবে গতমাসের প্রথম ১৩ দিনের তুলনায় চলতি মাসে আক্রান্তের সংখ্যা বেড়েছে ৭৭৩ জন। আর মৃত্যুর সংখ্যা বেড়েছে দ্বিগুনেরও বেশী, ৫৯ জন। শুক্রবার পর্যন্ত দক্ষিণাঞ্চলে গড় শনাক্তের হার ছিল ২২.৫৭%। মৃত্যু হার ১.৪৪%।
আর স্বাস্থ্য বিভবাগের অনুমিত হিসেব গত ৪৮ ঘন্টায় দক্ষিনাঞ্চলে আরো ৮৪৮ জন সহ সর্বমোট ২৩,২৮২ জন সুস্থ হয়ে উঠেছেন। সুস্থ্যতার হার ৫৭.৩৬%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভাইরাস

১৫ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ